বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০৪:৫১ অপরাহ্ন

মহাষষ্ঠীর মধ্য দিয়ে আজ শুরু দুর্গোৎসব

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ১১ অক্টোবর, ২০২১
  • ১৩ বার

মহালয়ার পরেই শুরু হয়ে যায় দেবীপক্ষ। আর এই দেবীপক্ষের ষষ্ঠী অর্থাৎ শুক্লা ষষ্ঠী তিথিতে হয় মা দুর্গার বোধন। যুগ যুগ ধরে চলে আসছে এই রীতি। মহালয়া, বোধন ও সন্ধিপূজা- এই তিন পর্ব মিলে হয় দুর্গোৎসব। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস অনুযায়ী, বছর ঘুরে ‘উমা’ দেবী হিমালয়ের কৈলাশ থেকে ভক্তকে দর্শন ও তাদের পূজা নিতে ফের আসছেন মর্ত্য।ে চ-ীপাঠ, ঢাকের বোল, শঙ্খের শব্দ আর উলুধ্বনিতে আমন্ত্রিত হবেন দেবী দুর্গা। এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি তার বাণীতে করোনার কঠিন এ সময়ে পরোপকারের মহান ব্রত নিয়ে মহামারীতে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়ানোর জন্য হিন্দু ধর্মাবলম্বীদেরর প্রতি আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ ধর্ম-বর্ণ নির্বিশেষে সব মানুষের নিরাপদ আবাসভূমি। এখানে সব ধর্মের মানুষ সমভাবে উন্নয়নের সুফল উপভোগ করছে।

আজ সোমবার মহাষষ্ঠীপূজার মধ্য দিয়ে শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী শারদীয় দুর্গাপূজা। আগামী শুক্রবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে বাঙালির এই শারদোৎসব। হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় এ ধর্মীয় উৎসবকে ঘিরে এখন সারাদেশে উৎসবের আমেজ বিরাজ করছে। দুর্গাপূজাকে আনন্দমুখর করে তুলতে দেশজুড়ে পূজা ম-পগুলো বর্ণাঢ্য সাজে সাজানো হয়েছে।

গতকাল রবিবার সারাদেশের পূজাম-পগুলোতে দুর্গা দেবীর বোধন অনুষ্ঠিত হয়। শারদীয় দুর্গোৎসবের প্রাক্কালে এই বোধনের মাধ্যমে দক্ষিণায়নের নিদ্রিত দেবী দুর্গার নিদ্রা ভাঙার জন্য বন্দনা পূজা করা হয়। ম-পে-মন্দিরে পঞ্চমীতে সায়ংকালে তথা সন্ধ্যায় এই বন্দনা পূজা

অনুষ্ঠিত হয়। আজ ১১ অক্টোবর ষষ্ঠী, আগামীকাল ১২ অক্টোবর সপ্তমী, ১৩ অক্টোবর অষ্টমী, ১৪ অক্টোবর নবমী এবং ১৫ অক্টোবর দশমী। এ বছর সারাদেশে ৩২ হাজার ১১৮টি ম-পে অনুষ্ঠিত হচ্ছে দুর্গাপূজা। ঢাকা মহানগরে পূজা হবে ২৩৮টি ম-পে, যা গতবারের চেয়ে চারটি বেশি।

দুর্গোৎসব উপলক্ষে ধর্ম মন্ত্রণালয়ের নির্দশনা : শারদীয় দুর্গোৎসব উপলক্ষে রাজধানীসহ সারাদেশের পূজাম-পগুলোর পুরোহিত বা ঠাকুর এবং পূজাম-পে আগত পূজারিদের জন্য মাস্ক পরিধান অপরিহার্য করা হয়েছে। এ ছাড়া অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে পূজা উদযাপনের জন্য হিন্দু সম্প্রদায়ের প্রতি অনুরোধ জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। আজ সোমবার ষষ্ঠীপূজার মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসব শুরু হচ্ছে।

সব ধরনের নিরাপত্তা নেওয়া হয়েছে: ডিএমপি কমিশনার

হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম। শারদীয় দুর্গাপূজা উপলক্ষে গতকাল রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা বলেন ডিএমপি কমিশনার।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com