বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০৩:১০ অপরাহ্ন

বাইডেনের ‘বিপদের বন্ধু’ আফগানিস্তান ছেড়েছেন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ১৩ অক্টোবর, ২০২১
  • ১৪ বার

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে সহায়তাকারী দোভাষী আমান খলিলি তার পরিবারসহ আফগানিস্তান ছাড়তে সক্ষম হয়েছেন। ১৩ বছর আগে সিনেটর হিসেবে আফগানিস্তান সফরের সময় বাইডেনকে নিরাপদে রাখতে ওই দোভাষী সাহায্য করেছিলেন। গতকাল এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, ২০০৮ সালে সেনা হেলিকপ্টারে করে বাইডেন ও অন্য আইনপ্রণেতারা আফগানিস্তানের একটি এলাকায় যান যেখানে ব্যাপক তুষারপাত হয়েছিল। তুষাপাতের কারণে বাইডেনকে বহনকারী হেলিকপ্টারটি অবতরণে বাধ্য হয়। এতে বাইডেন ও তার সঙ্গীদের ওপর হামলার আশঙ্কা ছিল। ঠিক সেই সময় সহায়তা করেছিলেন খলিলি। তিনি তাদের নিরাপদ স্থানে নিয়ে যান।

প্রসঙ্গত, আফগানিস্তানে তালেবানরা ক্ষমতা নেওয়ায় দোভাষীরা মারাত্মক বিপদে পড়েছেন। এতদিন যারা পশ্চিমা সেনাদের সঙ্গে কাজ করেছেন তাদের টার্গেট করেছে তালেবানরা। এমন পরিস্থিতিতে আগস্ট মাস থেকে দেশ ছাড়ার জন্য আবেদন করে আসছেন খলিলি। ভিসাসংক্রান্ত জটিলতার কারণে তার আবেদন বারবার বাতিল হচ্ছিল। কিন্তু শেষ পর্যন্ত খলিলি ও তার পরিবারের সদস্যরা আফগানিস্তান ভূখ- ছাড়তে সক্ষম হয়েছেন।

গত সোমবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বিবিসিকে জানিয়েছেন, খলিলি ও তার পরিবার নিরাপদভাবে আফগানিস্তান ছেড়ে পাকিস্তানে গেছেন। এর পর পাকিস্তান থেকেও তাদের পরবর্তী যাত্রা শুরু হয়েছে। ১৩ বছর আগে খলিলি যাকে সহায়তা করেছিলেন তিনি এখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। তালেবানের অধীনে খলিলি মারাত্মক নিরাপত্তাহীনতায় ভুগছিলেন। সেই সময় বাইডেনের প্রতি সহায়তা চেয়েছেন। সংবাদমাধ্যম সিএনএনকে খলিলি বলেন, ‘আমি তাকে (বাইডেন) বিশ^াস করি, আমি মনে করি তিনি সব কিছুই করতে পারেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com