বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০৩:৩৩ অপরাহ্ন

জিতলেই ফাইনালে বাংলাদেশ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ১৩ অক্টোবর, ২০২১
  • ১৩ বার

চলমান সাফ চ্যাম্পিয়নশিপে প্রাথমিক পর্বে নিজেদের চতুর্থ ও শেষ ম্যাচে আজ নেপালের মুখোমুখি হবে বাংলাদেশ। এই ম্যাচে জয় পেলেই ফাইনালে খেলবেন জামাল, তপুরা। ড্র কিংবা হারলে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হবে তাদের। মূলত নেপালের বিপক্ষে ম্যাচটি অঘোষিত সেমিফাইনাল ম্যাচেই রূপ নিয়েছে। ফাইনালে খেলার স্বপ্ন পূরণের লক্ষ্যে আজ মাঠে নামছেন কোচ অস্কার ব্রুজেনের শিষ্যরা। বাংলাদেশ-নেপালের ম্যাচটি বাংলাদেশ সময় বিকাল পাঁচটায় শুরু হবে। টি-স্পোর্টস ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে।

সাফের পয়েন্ট টেবিলে চার নম্বরে বাংলাদেশ। তিন ম্যাচ খেলে একটি জয় ও একটি ড্র এবং অপর একটি ম্যাচে হেরেছে লাল-সবুজের জার্সিধারীরা। অন্যদিকে তিন ম্যাচ খেলে দুটি জয় ও একটি হারে নেপালের অর্জন ৬ পয়েন্ট। বাংলাদেশের কাছে হেরে গেলে ফাইনালে খেলার স্বপ্ন ভঙ্গ হয়ে যাবে নেপালের। তবে ড্র করলে ফাইনালে খেলবে দলটি। এদিকে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা মালদ্বীপের অর্জনও ৬ পয়েন্ট। তিন ম্যাচ খেলে দুটিতে জয় ও একটিতে হেরেছে স্বাগতিকরা। আজ তাদের প্রতিপক্ষ ভারত। তিন ম্যাচ খেলে একটি জয় ও দুটি ড্রয়ে ৫ পয়েন্ট নিয়ে ফাইনালে খেলার আশা জিইয়ে রেখেছে ভারতীয়রা। এই ম্যাচে ড্র কিংবা হারলে টুর্নামেন্ট থেকে বিদায় নেবে ভারত দলও।

সাফ চ্যাম্পিয়নশিপের গত চার আসরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে বাংলাদেশ। এই ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে আসার পণ করেই এবার খেলছেন জামাল ভূঁইয়ারা। টুর্নামেন্টের প্রথম ম্যাচ শ্রীলংকাকে হারিয়ে দারুণ সূচনা করে তারা। দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষে দশ জনের দলে পরিণত হয়েও শেষ পর্যন্ত ম্যাচ ড্র করে মাঠ ছাড়েন কোচ অস্কার ব্রুজেনের শিষ্যরা। কিন্তু প্রথম দুই ম্যাচে ভালো খেলার ছন্দ মালদ্বীপের বিপক্ষে ধরে রাখতে পারেনি বাংলাদেশ। মালদ্বীপের কাছে ২-০ গোলে হেরে ফাইনালে খেলার সমীকরণ কঠিন করেছে লাল-সবুজের জার্সিধারীরা। তবে ওই ম্যাচের পর বেশ কিছু দিন বিরতিতে ছিলেন ফুটবলাররা। নেপালের বিপক্ষে মাঠে নামার আগে বেশ সতেজ রয়েছেন তারা। আশা করা হচ্ছে- নেপালের বিপক্ষে সেরা ফুটবল উপহার দেবেন জামাল, তপুরা। অবশ্য বাংলাদেশের চেয়ে ফিফা র‌্যাংকিংয়ে অনেক এগিয়ে নেপাল। র‌্যাংকিংয়ে ১৮৯ নম্বরে বাংলাদেশ। ২১ ধাপ এগিয়ে থাকা নেপাল ১৬৮ নম্বরে রয়েছে। তবে অতীত পরিসংখ্যানে এগিয়ে বাংলাদেশ। এ পর্যন্ত বাংলাদেশ-নেপাল ২২টি ম্যাচ খেলেছে। এর মধ্যে ১৩টি ম্যাচেই জিতেছে লাল-সবুজের জার্সিধারীরা। নেপালের জয়ের সংখ্যা ৭। ২টি ম্যাচ ড্র হয়েছে; কিন্তু নেপালের বিপক্ষে সর্বশেষ পাঁচ সাক্ষাতে মাত্র একটি ম্যাচে জয় পেয়েছে বাংলাদেশ। তিন ম্যাচে হার ও একটি ম্যাচ ড্র হয়েছে। যে কারণে মনস্তাত্ত্বিকভাবে কিছুটা পিছিয়ে ব্রুজেনের শিষ্যরা। অতীতের পরিসংখ্যানের দিকে তাকাতে চান না বাংলাদেশ দলের স্প্যানিশ কোচ। নেপালকে হারিয়ে ফাইনালে ওঠার লক্ষ্য নিয়েই মাঠে নামবে বাংলাদেশ। গতকাল ম্যাচ-পূর্ব সংবাদ সম্মেলনে অস্কার ব্রুজেন জানান, ‘এখন আমরা এমন জায়গায় দাঁড়িয়ে আছি, যেখানে ফাইনাল থেকে মাত্র এক পা দূরে। বাংলাদেশের সবারই চাওয়া ফাইনালে খেলা। ছেলেরা এখন পর্যন্ত দারুণ কাজ করে এসেছে। আমাদের ফুটবলে যে উন্নতি হচ্ছে- তা আগামীকাল (আজ) মাঠেই প্রমাণের সুযোগ। আমার দল পূর্ণশক্তি এবং উদ্দীপনা নিয়ে মাঠে নামবে। আশা করি ফাইনালে খেলতে পারব।’ অধিনায়ক জামাল ভূঁইয়া জানান, ‘মাল™^ীপ ম্যাচ আমরা ভুলে গেছি। এখন আমাদের সামনে ফাইনালের হাতছানি। সমীকরণও সহজ; জিতলেই ফাইনাল। তাই আমরা নেপালকে হারিয়ে ফাইনাল খেলতে চাই।’ সাফ চ্যাম্পিয়নশিপে আবারও গ্রুপ পর্বের বৃত্তে আটকে থাকবে নাকি ফাইনালে খেলার সাফল্য দেখাবে বাংলাদেশ- সেটিই আজ দেখার অপেক্ষা।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com