বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ০১:৩২ অপরাহ্ন

পাকনা হাওরে মিনি সুন্দরবন, রূপ নিচ্ছে পর্যটন স্পটে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৯ অক্টোবর, ২০২১
  • ৫৪ বার

‘আমি বসন্ত হয়ে এসেছি, শরৎ হেমন্ত পেরিয়ে আবার তোমার দোয়ারেই এসেছি…। এমন সুরের ঝঙ্কারে আবহমান বাংলার প্রকৃতি ঋতুরাজ বসন্তের উষ্ণ পরশ দিতে ডানা মেলে সাজে সুনামগঞ্জের ‘পাকনা হাওরের মিনি সুন্দরবন’ খ্যাত পরিবেশবাদী সংস্থা সিএনআরএসের এই করচ বাগান।

হেমন্তে সবুজ ঘাসের বুকে মেঠোপথ পেরিয়ে আর বর্ষায় হাওরের বিশাল জলরাশি দিয়ে জামালগঞ্জের বুক ছিঁড়ে পাকনা হাওরে ঐতিহ্যবাহী ফেনারবাঁক কানাই খালী নদীর উজান পাড় ঘেঁষে এই নয়নাভিরাম করচ বাগান। বর্ষা, শরৎ, হেমন্ত, বসন্তে সৌন্দর্য উপভোগ করতে প্রিয়জনদের সাথে নিয়ে প্রতিদিন ছুঠে আসেন প্রকৃতিপ্রেমিরা। লাল-সবুজের বাংলাদেশে এই করচ বাগানে নতুন পাতার শব্দে বিভিন্ন ঋতু যেন সার্থক হয়ে উঠে।

এ অবস্থায় প্রায় দেড় যুগ আগে হাওরাঞ্চলকে পরিবেশ বিপর্যয়ের হাত থেকে উদ্ধার করতে এগিয়ে আসে পরিবেশবাদী সংস্থা সেন্টার ফর ন্যাচারাল রিসোর্স স্ট্যাডিজ (সিএনআরএস)। সিএনআরএসের প্রকল্প ন্যাচারাল রিসোর্স গভর্ন্যান্স (এনার্জি) প্রাকৃতিক সম্পদের উপর হতদরিদ্র মানুষের অধিকার প্রতিষ্ঠাসহ সম্পদের সুষম বণ্টনে জোরালো ভূমিকা রাখে। পরিকল্পিত আহরণ ও সংরণ করার উদ্দেশ্য নিয়ে এই প্রকল্পের কাজ অব্যাহত রয়েছে হাওরে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com