শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৩:১১ অপরাহ্ন

উইঘুর নির্যাতনে শীর্ষনেতার হাত

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ১ ডিসেম্বর, ২০২১
  • ৩৫ বার

জিনজিয়াং প্রদেশে সংখ্যালঘু উইঘুর সম্প্রদায়ের ওপর অকথ্য নির্যাতনের সঙ্গে চীনের শীর্ষ নেতারাও জড়িত রয়েছেন। এমনকি দেশটির প্রেসিডেন্ট শি জিন পিংসহ ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির শীর্ষ নেতারা এই নির্যাতনের পেছনে রয়েছেন বলে একটি ফাঁস হওয়া নথিতে জানা গেছে। গতকাল সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এমন তথ্য তুলে ধরেছে।

ফাঁস হওয়া নথিতে যাদের ভাষ্য যোগ করা হয়েছে, তাদের কথা বিশ্লেষণ করে পর্যবেক্ষক মহল জানিয়েছে, উইঘুরদের জোরপূর্বক শ্রম, অন্তরীণ করে রাখাসহ নানা নির্যাতনের পেছনে চীনা নেতাদের সায় রয়েছে। যদিও চীন সবসময় এ ধরনের অভিযোগ অস্বীকার করে আসছে।

বিবিসির খবরে বলা হয়, এ সংক্রান্ত কিছু নথি পূর্বেও প্রকাশ হয়েছিল; কিন্তু এবারই প্রথম পূর্ণাঙ্গ বিবরণ সামনে এসেছে। এর আগে সেপ্টেম্বর মাসে যুক্তরাজ্যে উইঘুর ট্রাইব্যুানালে এ সংক্রান্ত নথি পেশ করা হয়। ‘জিনজিয়াং পেপারস’ নামে ওই নথিতে বলা হয়েছে- উইঘুর অধ্যুষিত জিনজিয়াংয়ে ইউঘুরসহ অন্যান্য মুসলিদের ওপর যে নির্যাতন করা হয়ে থাকে তার সঙ্গে চীনা প্রেসিডেন্ট শি জিন পিং কমিউনিস্ট পার্টির অন্য নেতৃবৃন্দ সরাসরি জড়িত রয়েছেন।

এসব নেতা নির্যাতনের কৌশল বা উইঘুর নির্যাতনের নীতিতে সমর্থন দিয়েছেন। নথিতে যেসব নির্যাতনের কথা উল্লেখ করা হয়েছে এর মধ্যে- জোরপূর্বক অন্তরীণ, গণ বন্ধ্যাকরণ, কারখানায় জোর করে খাটানো।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com