বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ০১:৪৬ অপরাহ্ন

ডাকসু ভিপির ওপর হামলা : ৪ দফা দাবি সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্যের

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ২৮ ডিসেম্বর, ২০১৯
  • ১২৩ বার

ডাকসু ভিপি নুরুল হক নুরের ওপর হামলার ঘটনায় শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রক্টরের পদত্যাগসহ চার দফা দাবি জানিয়েছে নব গঠিত সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্য নামের একটি সংগঠন।

১২টি ছাত্র সংগঠন একজোট হয়ে ঢাবির মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয়।

তাদের চার দফা দাবিগুলো হলো- ডাকসু ভিপি নুরুল হক নুর ও অন্যান্যদের ওপর হামলায় জড়িতদের দ্রুত বিচার ও একাডেমিক বহিষ্কার, ঢাবির প্রক্টরের পদত্যাগ, নুর ও অন্যদের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার, বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গণতান্ত্রিক পরিবেশ এবং শিক্ষার্থীদের সুরক্ষা নিশ্চিত করা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে পাঠ করেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সমাজসেবা সম্পাদক আকতার হোসেন।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ, বাংলাদেশ ছাত্র ফেডারেশন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বাংলাদেশ ছাত্র ইউনিয়নসহ ১২টি দল জোটবদ্ধ হয়ে গঠিত এ প্লাটফর্মটি শিক্ষা প্রতিষ্ঠানকে সন্ত্রাস ও নির্যাতনমুক্ত করতে ঐক্যবদ্ধভাবে কাজ করে যাওয়ার ঘোষণা দিয়েছে।

ডাকসু সমাজসেবা সম্পাদক আকতার হোসেন বলেন, ‘ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠন ছাত্রলীগ সন্ত্রাসী কার্যকলাপের মাধ্যমে বিভিন্ন ক্যাম্পাসগুলোতে একটি ভয়ের সংস্কৃতি সৃষ্টি করেছে। অতিসম্প্রতি তারা ডাকসু ভবনে ঢুকে ভিপি নুরুল হক নুরসহ শিক্ষার্থীদের ওপর নৃশংস হামলা করেছে। ক্যাম্পাসের নিরাপত্তার জন্য সিসিটিভি লাগানো হলেও, সিসিটিভির ফুটেজ লুকিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন হামলাকারীদের পক্ষে কথা বলার চেষ্টা করে যাচ্ছে।’

তিনি বলেন, ‘ছাত্রলীগ প্রতিনিয়ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলা চালিয়ে যাচ্ছে এবং ক্যাম্পাসগুলোতে সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে শিক্ষাঙ্গণগুলোকে নির্যাতন সেলে পরিণত করেছে। অগণতান্ত্রিক শিক্ষাঙ্গন উচ্চ শিক্ষার ক্ষেত্রে একটি বাধা।’

‘ঢাবি প্রক্টর হামলাকারীদের হাত থেকে আহতদের বাঁচাতে কোনো ধরনের উদ্যোগ নেননি। এমনকি তিনি হামলাকারীদের পক্ষে কথা বলছেন। আমরা প্রক্টরের প্রদত্যাগ দাবি করছি,’ যোগ করেন তিনি।

সন্ত্রাসবাদের বিরুদ্ধে শনিবার রাজু ভাস্কর্য থেকে একটি গণপদযাত্রা করবে বলে ঘোষণা দিয়েছে প্ল্যাটফর্মটি।

প্ল্যাটফর্মটি সংবাদ সম্মেলন শেষে শাহবাগ মোড় থেকে একটি মিছিল বের করে এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে রাজু ভাস্কর্যের পাদদেশে গিয়ে শেষ হয়।

গত ২২ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ডাকসু ভবনে ভিপি নুর ও তার অনুসারীদের ওপর হামলা চালানো হয়। এতে কমপক্ষে ২৮ জন আহত হন। বাংলাদেশ ছাত্রলীগ ও মুক্তিযুদ্ধ মঞ্চের নেতা-কর্মীরা এ হামলা চালান বলে অভিযোগ ওঠে।

হামলাকারীরা ফারাবী ও সুহেলকে ডাকসু ভবনের ছাদ থেকে নিচে ফেলে দেয়।

এ ঘটনায় মঙ্গলবার নুরুল হক নুর বাদী হয়ে শাহবাগ থানায় ছাত্রলীগ ও মুক্তিযুদ্ধ মঞ্চের ৩৭ নেতা-কর্মীর বিরুদ্ধে হত্যাচেষ্টা মামলা দায়ের করেন।

এদিকে বুধবার রাতে মুক্তিযুদ্ধ মঞ্চের কর্মী ও সার্জেন্ট জহরুল হক হল শাখা ছাত্রলীগের সাবেক সহসভাপতি সাব্বির হোসেন ডাকসু ভবনে গত ২২ ডিসেম্বর মুক্তিযুদ্ধ মঞ্চের নেতা-কর্মীদের হত্যাচেষ্টার অভিযোগে নুরসহ ২৯ জনের বিরুদ্ধে হত্যা চেষ্টা মামলা করেন। ইউএনবি

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com