মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১১:৪০ পূর্বাহ্ন

২০১৭ সালের পর সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র ছুড়লো উ.কোরিয়া

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ৩০ জানুয়ারী, ২০২২
  • ২৯ বার

২০১৭ সালের পর সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। স্থানীয় সময় আজ রোববার সকাল ৭টা ৫২ মিনিটে দেশটির পূর্বাঞ্চলীয় উপকূল থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়। তবে এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছে জাপান, দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘের নিষেধাজ্ঞা সত্ত্বেও নিয়মিতই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা কাউন্সিল বলছে, চলতি বছরের জানুয়ারি মাসেই সাতটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল উত্তর কোরিয়া।

জাপান ও দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের ধারণা, ক্ষেপণাস্ত্রটি ৩০ মিনিটে ৮০০ কিলোমিটার যাত্রা করে জাপান সাগরে পতিত হয়েছে।

অন্যদিকে, উত্তর কোরিয়াকে এ ধরনের উসকানিমূলক কর্মকাণ্ড থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইন বলেন, উত্তর কোরিয়ার এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ ২০১৭ সালের উত্তেজনাপূর্ণ পরিস্থিতির কথা স্মরণ করিয়ে দেয়।

উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন ২০১৮ সালে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণে নিষেধাজ্ঞা দিয়েছিলেন। কিন্তু ২০১৯ সালে তিনি বলেন, সেই নিষেধাজ্ঞা মানতে তিনি বাধ্য নন।

একাধিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের জবাবে চলতি বছরের জানুয়ারিতে উত্তর কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে উত্তর কোরিয়ার সঙ্গে শান্তি আলোচনায় অগ্রগতি হলেও জো বাইডেন ক্ষমতায় আসার পর তা স্থবির হয়ে পড়েছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com