রবিবার, ২২ মে ২০২২, ০৩:২২ পূর্বাহ্ন

ফাইজার শিশুদের টিকার জরুরি অনুমোদন চাইবে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ২ ফেব্রুয়ারী, ২০২২
  • ৩৫ বার

যুক্তরাষ্ট্রভিত্তিক ওষুধ প্রস্তুতকারক ফাইজার এবং এর জার্মানভিত্তিক অংশীদার বায়োটেক মঙ্গলবার ফুড এন্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের কাছে ৫ বছরের কম বয়সী শিশুদের জন্য তাদের কোভিড-১৯ টিকা ব্যবহারের অনুমোদন চাইবে বলে আশা করা যাচ্ছে।

কোম্পানি দুটি ন্যূনতম ছয় মাস বয়সী শিশুদের ওপর স্বল্প মাত্রার দুই-ডোজ টিকার জরুরি ব্যবহারের অনুমোদন চাইবে; যদিও গত ডিসেম্বরে তারা ঘোষণা করেছিল যে, তাদের টিকা কিশোর ও প্রাপ্তবয়স্কদের মতো ২ থেকে ৪ বছর বয়সী শিশুদের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে পারেনি।

এফডিএ এবং ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন- উভয়ই চূড়ান্ত জরুরি অনুমোদন দিলে ফেব্রুয়ারির শেষের দিকে ভ্যাকসিনটির ব্যবহার শুরু হতে পারে।

ওদিকে মঙ্গলবার আরেকটি যুক্তরাষ্ট্রভিত্তিক ফার্মাসিউটিক্যাল কোম্পানি নোভাভ্যাক্স ঘোষণা দেয় যে জরুরি ব্যবহারের জন্য এর দীর্ঘ প্রতীক্ষিত কোভিড-১৯ টীকার অনুমোদনের জন্য তারা এফডিএ-কে একটি অনুরোধপত্র জমা দিয়েছে। কোভিডের ভ্যরিয়েন্টগুলোর প্রাথমিক সংস্করণের বিরুদ্ধে এই টিকাটি ৯০ ভাগ পর্যন্ত কার্যকর বলে ক্লিনিক্যাল ট্রায়ালে প্রমাণিত হয়েছে।

করোনা টিকার দ্রুত উৎপাদনের জন্য গঠিত তৎকালীন ট্রাম্প প্রশাসনের প্রোগ্রাম ‘অপারেশন ওয়ার্প স্পিড’-এর মাধ্যমে নোভাভ্যাক্স যুক্তরাষ্ট্র সরকারের কাছ থেকে ১.৬ বিলিয়ন ডলার পেয়েছিল, কিন্তু উৎপাদন ক্ষমতার অভাবে অনেক বিলম্বের সম্মুখীন হয়। টিকাটি ইতোমধ্যে ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, ভারত ও ইউরোপীয় মেডিসিন এজেন্সির অনুমোদন পেয়েছে।

ফাইজার বা মডার্নার টিকার মতো এটিকে অতি শীতল তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে না বলে নিম্ন এবং মধ্যম আয়ের দেশগুলোতে টিকার সরবরাহ বৃদ্ধিতে নোভাভ্যাক্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে আশা করা হচ্ছে।
সূত্র : ভয়েস অফ আমেরিকা

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com