শনিবার, ২১ মে ২০২২, ১২:০৩ পূর্বাহ্ন

তুরস্কে ঠান্ডায় জমে মারা গেলেন ১২ অভিবাসন প্রত্যাশী

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২২
  • ৩২ বার

তুরস্কে প্রচণ্ড শীতে মারা যাওয়া ১২টি মৃতদেহ উদ্ধার করেছে স্থানীয় নিরাপত্তা বাহিনী। দেশটির সীমান্তবর্তী শহর ইপসালার কাছাকাছি রাস্তার ধারে মৃতদেহগুলো পড়ে ছিল। তাদের শরীরে ছিল না শীত থেকে সুরক্ষার পর্যাপ্ত পোশাক।

বার্তা সংস্থা আলজাজিরা জানায়, স্থানটি তুরস্কের ভেতরে হলেও গ্রিস সীমান্তের খুব কাছে। ধারণা করা হচ্ছে, ঠান্ডায় মারা গেছেন ওই ব্যক্তিরা।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সুলু এক টুইটার পোস্টে বিষয়টি নিশ্চিত করেছেন। এতে ঝাপসা করে দেওয়া কিছু ছবিও যোগ করেছেন তিনি। জানান, মৃতদেহের শরীরে নামমাত্র শর্টস ও টি-শার্ট ছিল।

সুলু বলেন, ২২ জনের অভিবাসন প্রত্যাশীর একটি দলকে গ্রিসের সীমান্ত রক্ষীরা তুরস্কে পুশব্যাক বা ফেরত পাঠায়। মৃত ব্যক্তিরা ওই দলে ছিলেন। তবে তাদের পরিচয় জানানো হয়নি। এ ঘটনায় জন্য গ্রিসের রক্ষীদের নিষ্ঠুরতা ও ইউরোপিয়ান ইউনিয়নের অমানবিক আচরণের সমালোচনা করেন তিনি।

অন্যদিকে, গ্রিসের অভিবাসন মন্ত্রী নতিস মিতারাচি এই মৃত্যুকে ‘ট্র্যাজেডি’ বললেও তুরস্কের বিরুদ্ধে ‘মিথ্যা তথ্য প্রচারের’ অভিযোগ এনেছেন।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) এই ঘটনাকে ‘ভয়ংকর’ বলে উল্লেখ করেছে। ইউরোপের কিছু সীমান্ত ও বিশ্বের আরও কিছু অঞ্চলে পুশব্যাকে উদ্বেগজনক ঘটনা ঘটছে ও এর তদন্ত করে ব্যবস্থা নেওয়া উচিত বলেও বিবৃতিতে জানানো হয়।

আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও আরও অঞ্চলের অভিবাসন প্রত্যাশী ও শরণার্থীদের জন্য ইউরোপীয় ইউনিয়নে প্রবেশের অন্যতম প্রধান পথ গ্রিস। তবে সাম্প্রতিক বছরগুলোতে এ পথে প্রবেশ চেষ্টা হ্রাস পেয়েছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com