শনিবার, ২১ মে ২০২২, ১২:০৪ পূর্বাহ্ন

যুগপৎ আন্দোলনে নামতে ‘হোমওয়ার্ক’ করছে বিএনপি

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২২
  • ৩৫ বার

নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের এক দফা দাবিতে যুগপৎ আন্দোলনে নামতে ‘হোমওয়ার্ক’ শুরু করেছে বিএনপি। এরই অংশ হিসেবে শুক্রবার ২০ দলীয় জোটের শরীক ৯টি দলের সঙ্গে চা-চক্রে বসেছিলেন দলটির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

এতে অংশ নেয়- লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) একাংশ, বাংলাদেশ লেবার পার্টি, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি), ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), জাতীয় দল, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), সাম্যবাদী দল, মুসলিম লীগ ও ইসলামী ঐক্যজোটের একাংশ।

বৈঠকের বিষয়ে জানতে চাইলে একাধিক নেতা বলেন, বাদ আসর শুরু হয়ে সন্ধ্যা ৭টা পর্যন্ত এই মতবিনিময় সভা চলে। তবে, এটা জোটের কোনো বৈঠক ছিল না বলে জানিয়েছেন তারা।

জোটের এক নেতা জানান, এ ধরনের বৈঠক গয়েশ্বর চন্দ্র রায়ের সঙ্গে প্রায়ই তাদের হয়ে থাকে। সেখানে দেশের রাজনৈতিক বিভিন্ন বিষয় নিয়ে তারা আলোচনা করেন। যোগাযোগ করলেও এ ব্যাপারে গয়েশ্বর চন্দ্র রায়ের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

সম্প্রতি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে পৃথকভাবে সাক্ষাৎ করেছেন এনপিপি ও সাম্যবাদী দলের দুই শীর্ষ নেতা। ওই দুই নেতার একজন আমাদের সময়কে বলেন, ‘২০ দলীয় জোটের শরীক প্রতিটি দলের সঙ্গে খুব শিগগিরই পৃথক পৃথক বৈঠক হবে। কোন দলের সঙ্গে কবে বৈঠক হবে তা চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হবে।’

জানা গেছে, হোম ওয়ার্ক শেষে সরকারবিরোধী বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে আনুষ্ঠানিকভাবে বৈঠক করবেন দায়িত্বপ্রাপ্ত নেতারা। আনুষ্ঠানিক বৈঠকে বসার আগে প্রতিটি দলকে চিঠি দিয়ে জানিয়ে দেওয়া হবে। এরপর যুগপৎ আন্দোলনে নামবে বিএনপি। ওই আন্দোলনে ভূমিকা রাখা রাজনৈতিক দলগুলোকে নিয়ে বৃহৎ মঞ্চ বা জোট গঠন করবে দলটি।

সম্প্রতি জাতীয় স্থায়ী কমিটির সিদ্ধান্ত অনুযায়ী উচ্চপর্যায়ের দুটি কমিটি গঠন করে বিএনপি। একটি কমিটির নেতৃত্বে আছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এই কমিটিতে আরও আছেন স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. আব্দুল মঈন খান ও নজরুল ইসলাম খান। অপর কমিটির নেতৃত্বে রয়েছেন স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। এই কমিটিতে আছেন স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

জানা গেছে, আন্দোলনে নামার আগে দায়িত্বপ্রাপ্ত নেতারা সরকারবিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে আনুষ্ঠানিকভাবে মতবিনিময় করবেন। এ বিষয়ে দলগুলোর মনোভাব কী, তা জানতে চান বিএনপি নেতারা। এরই অংশ হিসেবে ২০ দলীয় জোটের কয়েকটি শরীক দলের নেতাদের সঙ্গে চা-চক্রের আয়োজন করেছিলেন গয়েশ্বর।

চা-চক্রে অংশ নেন ২০ দলীয় জোটের শরীক দলের শীর্ষ নেতা খন্দকার লুৎফুর রহমান, সৈয়দ এহসানুল হুদা, শাহাদাত হোসেন সেলিম, ক্বারী আবু তাহের, মোস্তাফিজুর রহমান ইরান, ফরিদুজ্জামান ফরহাদ, জুলফিকার বুলবুল, নুরুল ইসলাম, শওকত আমীন।

সৈয়দ এহসানুল হুদা বলেন, ‘মাঝে-মধ্যেই দাদার (গয়েশ্বর রায়) সঙ্গে দেখা করতে যাই। সেজন্যই গিয়েছিলাম।’

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com