মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১১:৪২ পূর্বাহ্ন

কে হবেন ব্রিটেনের পরবর্তী রানি, জানালেন দ্বিতীয় এলিজাবেথ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ৬ ফেব্রুয়ারী, ২০২২
  • ২৫ বার

ব্রিটেনের পরবর্তী রাজা প্রিন্স চার্লসের স্ত্রী ডাচেস অব কর্নওয়াল ক্যামিলাকে পরবর্তী রানি হিসেবে দেখতে চান রানি দ্বিতীয় এলিজাবেথ। আজ রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ব্রিটিশ সিংহাসনে আরোহণের ৭০তম বার্ষিকীতে দেওয়া বার্তায় রানি দ্বিতীয় এলিজাবেথ বলেন, এটা তার ‘আন্তরিক ইচ্ছা’ যে ক্যামিলার এ পদবি থাকবে।

বিবিসির প্রতিবেদনে এ খবর জানিয়ে বলা হচ্ছে, এত দিন ধারণা করা হচ্ছিল, প্রিন্স চার্লস রাজা হলে কুইন নয়, প্রিন্সেস কনসর্ট হিসেবে পরিচিত হবেন ক্যামিলা। কিন্তু রানি দ্বিতীয় এলিজাবেথের আচমকা এমন ঘোষণার মাধ্যমে মৃত্যুর পর তার ছেলে প্রিন্স চার্লস রাজা হলে ক্যামিলার রানি উপাধি পাওয়ার পথ প্রশস্ত হলো।

রাজপ্রাসাদ ক্লারেন্স হাউসের এক মুখপাত্র বলেন, রানির এমন ঘোষণায় প্রিন্স অব ওয়েলস ও ডাচেস অব কর্নওয়াল ‘আপ্লুত ও সম্মানিত’ বোধ করছেন। ১৯৫২ সালে সিংহাসনে আরোহণের বার্ষিকীতে সরাসরি ঘোষণা দিয়ে ডাচেস অব কর্নওয়ালের ভবিষ্যৎ পদবি নিয়ে অমীমাংসিত প্রশ্নের সমাধান করলেন রানি।

বিবিসি জানিয়েছে, সিংহাসনে যে রাজা থাকেন, তার স্ত্রীকে ‘কুইন কনসর্ট’ বলা হয় এবং এর অর্থ হলো ক্যামিলার ভবিষ্যৎ পদবি হবে ‘রানি ক্যামিলা’। তবে পুরুষ কনসর্টের ক্ষেত্রে অবশ্য কিছুটা পার্থক্য রয়েছে। যেমন প্রিন্স ফিলিপ অথবা রানি ভিক্টোরিয়ার স্বামী প্রিন্স আলবার্ট রাজা নয়, বরং প্রিন্স কনসর্ট ছিলেন।

উল্লেখ্য, ২০০৫ সালে বিয়ে করার আগে চার্লস ও ক্যামিলা দুজনেরই বিবাহবিচ্ছেদ হয়েছিল। চার্লস এর আগে প্রিন্সেস ডায়ানাকে বিয়ে করেছিলেন। কিন্তু প্যারিসে একটি গাড়ি দুর্ঘটনায় ডায়ানা মারা যাওয়ার এক বছর আগে ১৯৯৬ সালে তাদের বিবাহবিচ্ছেদ হয়েছিল। আর ক্যামিলার আগের স্বামী ছিলেন ব্রিটিশ সেনা কর্মকর্তা অ্যান্ড্রু পার্কার বোলস। ১৯৭৩ সালে তাদের বিয়ে হয় এবং ১৯৭৫ সালে বিবাহবিচ্ছেদ হয়েছিল।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com