মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৬:৩৮ পূর্বাহ্ন

সোমালিয়ায় নির্বাচনকে সামনে রেখে সন্ত্রাসী হামলা বেড়েছে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২২
  • ২৫ বার

আফ্রিকান ইউনিয়ন (এ-ইউ)’র একজন ঊর্ধ্বতন কর্মকর্তা মঙ্গলবার বলেছেন, আল-শাবাব যখন সোমালিয়ায় প্রধান নিরাপত্তা হুমকি হয়ে দাঁড়িয়েছে, তখন এইউ, ইসলামিক স্টেটের সম্ভাব্য পুনরুত্থানও পর্যবেক্ষণ করছে।

সোমালিয়ায় আফ্রিকান ইউনিয়ন কমিশনের বিশেষ প্রতিনিধি এবং সোমালিয়ায় এইউ মিশনের প্রধান ফ্রান্সিসকো ক্যাটানো হোসে মাদিরা বলেছেন, সোমালিয়ায় সন্ত্রাস-সম্পর্কিত সহিংসতার উত্থান ঘটেছে। এ দিকে নির্বাচনী প্রক্রিয়া অত্যন্ত ধীর গতিতে চলছে।

মাদেইরা জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদকে বলেছেন, সহিংসতা মূলত আল-শাবাব দ্বারা সংঘটিত হয়েছে, ঘরে তৈরি অস্ত্র ব্যবহার করে, মর্টার হামলা, অতর্কিত হামলা এবং ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, সোমালি নিরাপত্তা বাহিনী এবং বেসামরিক ব্যক্তিদের লক্ষ্যবস্তু করে হত্যাকাণ্ড চলছে। আমরা উদ্বেগের সাথে পর্যবেক্ষণ করছি যে কিভাবে ইসলামিক স্টেটের পুনরুথান হতে পারে, কারণ বিশ্বাসযোগ্য প্রতিবেদনগুলো আভাস দেয় যে দলটি যথাক্রমে ২০২১ সালের নভেম্বর এবং ২০২২ সালের জানুয়ারী মাসে দুটি বিস্ফোরক দ্রব্য দিয়ে হামলা চালিয়েছে এবং একটি যানবাহন-বাহিত ঘরে তৈরি বিস্ফোরক যন্ত্র দিয়ে বিস্ফোরণ ঘটিয়েছে।

মাদিরা বলেছেন যে তারা উভয় উগ্রবাদী গোষ্ঠীর কার্যকলাপ পর্যবেক্ষণ করার মাধ্যমে একটি পরিষ্কার চিত্র উঠে আসছে।

তিনি বলেন, আল-শাবাব চলমান নির্বাচনী প্রক্রিয়াকে ব্যাহত করার দৃঢ় সংকল্পে সাহসী বলে মনে হচ্ছে।

তিনি গত বৃহস্পতিবার এই প্রবণতার উদাহরণ হিসাবে মোগাদিশুতে একটি হামলার প্রতি ইঙ্গিত করেন, যেখানে সোমালিয়ার নির্বাচনী প্রতিনিধিদের একটি যানবহরকে লক্ষ্যবস্তু করা হয়েছিল।

তিনি আইএসকে এর আরবি সংক্ষিপ্ত নাম দিয়ে উল্লেখ করে বলেন, ইসলামিক স্টেটের সম্ভাব্য পুনরুত্থানের বিষয়ে, এটি অবশ্যই পূর্ব আফ্রিকায় আইএসের উদীয়মান আঞ্চলিক উপস্থিতির প্রেক্ষাপটে বিচার করা উচিত।

সোমালিয়া সম্পর্কে জাতিসঙ্ঘের মহাসচিবের সর্বসাম্প্রতিক প্রতিবেদন, যা গত সপ্তাহে প্রকাশিত হয়েছিল, সেখানে ইসলামিক স্টেটপন্থী গোষ্ঠীগুলোর একটি বাজারে হামলাসহ সোমালি সামরিক বাহিনীর উপর হামলার বিবরণও রয়েছে। আল-শাবাবের বেশ কয়েকটি হামলারও বিস্তারিত বিবরণ রয়েছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com