রবিবার, ২২ মে ২০২২, ০৩:২৪ পূর্বাহ্ন

রুশ আগ্রাসন নিয়ে যা বললেন বাইডেন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ২ মার্চ, ২০২২
  • ৬২ বার

কংগ্রেসের ‘বার্ষিক স্টেট অব দ্য ইউনিয়ন’ ভাষণ শুরু করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ডেমোক্র্যাট স্পিকার ন্যান্সি পেলোসির আহ্বানে স্থানীয় সময় মঙ্গলবার রাতে এই ভাষণ শুরু করেন তিনি। শুরুতেই সমবেত আইনপ্রণেতাদের শুভেচ্ছা জানানোর পর ইউক্রেনে রুশ আগ্রাসন নিয়ে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট।

ভাষণে জো বাইডেন ইউক্রেনে আগ্রাসনের জন্য ভ্লাদিমির পুতিনকেই দায়ী করেন। রুশ নেতা এই আগ্রাসনের কারণে দীর্ঘ মেয়াদে উচ্চ মূল্য দিতে থাকবেন বলেও মার্কিন প্রেসিডেন্ট প্রতিশ্রুতি দেন।

বাইডেন বলেন, ‘ইতিহাসে দেখা গেছে, যখন আগ্রাসনের জন্য স্বৈরশাসকদের মূল্য দিতে হয়নি তখন তারা আরও বিশৃঙ্খলার কারণ হয়েছে।’ রাশিয়ার ‘পূর্বনির্ধারিত এবং উসকানিহীন’ হামলার নিন্দা জানিয়েছে। বাইডেন বলেন ‘স্বাধীনতা প্রিয় দেশগুলো’ যুক্তরাষ্ট্রের পাশে দাঁড়িয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘পুতিন ভুল ছিলেন। আমরা প্রস্তুত।’ তিনি আরও বলেন, ‘ছয়দিন আগে, রাশিয়ার ভ্লাদিমির পুতিন উদার বিশ্বের ভিত্তি নাড়িয়ে দিতে চেয়েছিলেন, ভেবেছিলেন তিনি হুমকির পথ ধরে তাদের নত করে ফেলবে। তবে তার হিসাব ভুল ছিল।’

ইউক্রেনীয় জনগণকে শক্তির দেয়াল হিসেবে আখ্যা দেন বাইডেন। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং ইউক্রেনীয় জনগণের প্রশংসা করেন তিনি। কংগ্রেসে উপস্থিত যুক্তরাষ্ট্রে নিযুক্ত ইউক্রেনীয় রাষ্ট্রদূতকে দাঁড়িয়ে আইনপ্রণেতাদের স্বীকৃতি গ্রহণের আহ্বান জানান। তিনি বলেন, ‘আজ রাতে এই চেম্বারে উপস্থিত সকলেই চলুন ইউক্রেন এবং পুরো পৃথিবীকে একটি সন্দেহাতীত সংকেত পাঠাই।’

facebook sharing button
twitter sharing button
whatsapp sharing button

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com