মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১১:১১ পূর্বাহ্ন

ইউক্রেনের ফার্স্টলেডির খোলা চিঠি রাশিয়া গণহত্যা চালাচ্ছে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১০ মার্চ, ২০২২
  • ২৩ বার

ইউক্রেনে রুশ গোলায় মারা যাচ্ছে- শিশু-নারীসহ বেসমারিক লোক। আবাসিক এলাকায় রকেট হামলা করছে রুশ বাহিনী। এ পরিস্থিতিতে ইউক্রেনের ফার্স্টলেডি ওলেনা জেলেনস্কা তীব্র নিন্দা জানিয়ে রাশিয়ার বিরুদ্ধে গণহত্যার অভিযোগ করেছেন। এক খোলা চিঠিতে তিনি চলমান যুদ্ধ পরিস্থিতির হৃদয়ভাঙা দিকগুলো তুলে ধরেন। গতকাল এ খবর জানিয়েছে বিবিসি।

ফার্স্টলেডি শিশু মৃত্যুর বিষয়টি পৃথকভাবে গুরুত্ব দেন। এ পর্যন্ত যুদ্ধে রুশ গোলায় তিন শিশু মারা গেছে। তার কথায়, ইউক্রেন শান্তি চেয়েছিল কিন্তু একই সঙ্গে আত্মরক্ষা চায় যেটি তার আত্মপরিচয়। এ পরিস্থিতিতে জেলেনস্কা কোথায় রয়েছেন তা জানা যায়নি। তার স্বামী ও ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সব সময় বলে আসছেন, রুশ সেনারা তার পরিবারকে টার্গেট করেছে।

ওলেনা লিখেছেন, ‘২৪ ফেব্রুয়ারি আমরা রুশ আগ্রাসনের ঘোষণায় জেগে উঠলাম। ট্যাংকগুলো ইউক্রেনীয় সীমান্ত পার হলো, আমাদের আকাশসীমায় বিমান ঢুকল, ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণকারী যানগুলো আমাদের শহর ঘিরে ফেলল।’ যদিও এটি বিশ্বাস করতে কষ্ট হচ্ছে কেননা আমাদের দেশ ছিল শান্তিপূর্ণ। আমাদের শহর, নগর-গ্রাম ছিল জীবনে পরিপূর্ণ। কিন্তু এ মুহূর্তে এটিই সত্য যে, বেসামরিক ইউক্রেনীয়দের ওপর গণহত্যা চালানো হচ্ছে।

তিনি আরও লিখেছেন, ক্রেমলিনের প্রোপাগান্ডা অনুযায়ী এটি ‘বিশেষ অভিযান’ কিন্তু রুশ হামলার আমাদের শিশুদের প্রাণ যাচ্ছে। চিঠিতে তিনি শিশুদের নামও উল্লেখ করেছেন। ফার্স্ট লেডি লিখেছেন, ‘৮ বছরের এলিস…সড়কেই মারা গেল। তার দাদা তাকে বাঁচানোর চেষ্টা করেছিল। কিয়েভের পলিনা… গোলার আঘাতে বাবা-মার সঙ্গেই মারা গেল।’

তিনি বলেছেন, ‘১৪ বছর বয়সী আর্সেনির মাথায় ধ্বংসাবশেষ আঘাত করেছিল। তাকেও বাঁচানো যায়নি।’

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com