শুক্রবার, ২০ মে ২০২২, ১১:১৩ অপরাহ্ন

শীতের শেষে পায়ের যত্ন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ১৬ মার্চ, ২০২২
  • ৩২ বার

পুরোদমে গরম পড়ে গেছে। বেড়েছে প্রকৃতিতে রুক্ষতাও। এই ধরনের আবহাওয়ায় প্রকৃতিতে আর্দ্রতার প্রভাব কমে আসে। তখন শুষ্ক হয়ে ওঠে ত্বক, চুল, হাত-পায়ের তলা, পায়ের গোড়ালি ও পায়ের আঙুল। শুষ্ক আবহাওয়ায় পায়ের গোড়ালির চামড়া শক্ত হয়ে ওঠা, চামড়া ওঠা, গোড়ালি ফাটা- এগুলো অনেকের জন্যই কমন সমস্যা। তবে যদি চান, তা হলে এই আবহাওয়াতেও আপনার পা থাকতে পারে কোমল ও উজ্জ্বল। নিয়মিত কিছু যত্ন এই সমস্যার সমাধান হতে পারে।

খুব সহজ কিছু উপায়ে পা যত্ন নিতে পারেন। এ ক্ষেত্রে সহজ একটি উপায় হলো স্ক্রাবিং। প্রথমেই পা পরিষ্কার করে নিন। এর পর একটি পাত্রে অলিভ অয়েলের সঙ্গে সি সল্ট মিশিয়ে সম্পূর্ণ পা স্ক্রাব করে নিতে পারেন। এতে পায়ের ডেড সেলস বা মরা চামড়াগুলো উঠে যাবে। তবে যাদের অ্যালার্জিজাতীয় সমস্যা রয়েছে, তারা অলিভ অয়েলের সঙ্গে সল্ট ব্যবহার না করে চিনি ব্যবহার করবেন। ফল একই পাবেন। এই স্ক্রাবিংয়ের পর পায়ে ক্রিম দিয়ে ভালোভাবে মাসাজ করুন কিছুক্ষণ এবং পায়ের গোড়ালি স্টোন দিয়ে ঘষে নিন। ফলে পা ফাটা রোধ হবে এবং পায়ের গোড়ালি হবে নরম ও তুলতুলে।

স্ক্রাবিংয়ের পর পায়ে প্যাক ব্যবহার করতে পারেন। প্যাক বানানোর জন্য চন্দন, মধু, দুধ ও গোলাপ জল মিশিয়ে বাড়িতে খুব সহজেই একটি প্যাক তৈরি করে নিতে পারেন। এর পর প্যাকটি সম্পূর্ণ পায়ে লাগিয়ে নিন। প্যাকটি শুকিয়ে এলে হালকা গরম পানি দিয়ে একটি নরম কাপড়ের সাহায্যে প্যাকটি তুলে ফেলুন। এতে পায়ের উজ্জ্বলতা বাড়বে।

পায়ের যত্ন বলতে কেবল পায়ের ত্বকের যত্ন বোঝায় না। পায়ের নখের যত্নটিও অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। শীতের শেষে এখন অনেকেই জুতার বদলে স্যান্ডেল ব্যবহার করেন। আর এই আবহাওয়ায় পায়ে ধুলাবালিও বেশি লাগে। তাই পায়ের নখ সুন্দরভাবে পরিষ্কার রাখাটা জরুরি- যেন নখের ভেতর বা বাইরে কোথাও ময়লা আটকে না থাকে। নখে স্বভাবতই বেশি ময়লা আটকে থাকে। এই ময়লাগুলো ভালোভাবে পরিষ্কার না হলে পায়ে ফাঙ্গাস পড়ার আশঙ্কা থাকে। তাই নিয়মিত পায়ের নখ সুন্দরভাবে শেপ করে কাটা ও পরিষ্কার রাখাটাও জরুরি।

মাসে অন্তত একবার ভালো কোনো বিউটি পার্লার থেকে পেডিকিউর করিয়ে নিতে পারলে পায়ের ত্বক সুন্দর থাকবে। তা ছাড়া নিয়মিত যতেœর জন্য বেবি অয়েলের সঙ্গে ভিটামিন ‘ই’ ক্যাপ মিশিয়ে হালকা মাসাজ করেতে পারেন পায়ে। রাতে ঘুমাতে যাওয়ার সময় পাতলা শর্ট মোজা পরতে পারেন এবং দিনের বেলা বাসা থেকে বের হওয়ার সময় গ্লিসারিনের সঙ্গে গোলাপ জল মিশিয়ে লাইট করে মাসাজ করে বের হতে পারেন। এতে পায়ের ত্বক সব সময় উজ্জ্বল, মোলায়েম ও সুন্দর থাকবে। একই সঙ্গে প্রতিদিনের হাঁটাচলায় আরামও পাবেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com