রবিবার, ২২ মে ২০২২, ০৫:১০ পূর্বাহ্ন

নতুন দিগন্ত যাত্রায় শেষ এক্সপো ২০২০

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ১ এপ্রিল, ২০২২
  • ২৩ বার

আবুধাবির ক্রাউন প্রিন্স এবং সংযুক্ত আরব আমিরাতের সশস্ত্র বাহিনীর ডেপুটি সুপ্রিম কমান্ডার শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান বলেছেন, এক্সপো ২০২০ দুবাই সংযুক্ত আরব আমিরাতসহ গোটা বিশ্বের জন্য “এক নতুন দিগন্ত যাত্রার” সুযোগ সৃষ্টি করেছে।

সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক শহর দুবাইয়ে অনুষ্ঠিত এক্সপো ২০২০ এর সমাপনী অনুষ্ঠানে আগত দর্শক ও শ্রোতাদের উদ্দেশ্যে এ কথা বলেন তিনি। অপর এক অডিও বার্তায় সংযুক্ত আরব আমিরাতের উপরাষ্ট্রপতি ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম বলেছেন, “এক্সপো ২০২০ দুবাই আয়োজনের মধ্যদিয়ে আমরা বিশ্ববাসীর হৃদয় ও মনকে ছুঁয়ে যাওয়া একটি ভিন্ন সংস্করণ বিশ্বের সামনে তুলে ধরেছি। আমাদের ছেলে-মেয়েরা অভূতপূর্ব অসুবিধা ও চ্যালেঞ্জ কাটিয়ে উঠতে তাদের সক্ষমতা প্রমাণ করেছে। এবং এই যাত্রার প্রতিটি মুহুর্তে, আমরা স্নেহ ও আতিথেয়তায় সংযুক্ত আরব আমিরাতের মূল্যবোধকে প্রতিফলিত করেছি। আজ এক্সপো শেষ। কিন্তু এক নতুন দিগন্তে যাত্রা হচ্ছে আমাদের।”

১৯০টিরও বেশি অংশগ্রহণকারী দেশ নিয়ে ছয় মাসেরও বেশি সময় ধরে জমকালো আয়োজনে চলছিল এক্সপো ২০২০ দুবাই। যার মধ্যে বহুপাক্ষিক সংস্থা এবং একাডেমিক প্রতিষ্ঠান এবং লক্ষাধিক দর্শককে “কানেক্টিং মাইন্ডস, ক্রিয়েটিং দ্য ফিউচার”, নতুন ধারণা এবং দৃষ্টিভঙ্গি বিনিময় করতে, অর্থপূর্ণ পরিবর্তনকে অনুপ্রাণিত করার প্রতিপাদ্যে ২০১১ সালের অক্টোবরে শুরু হয় এ আয়োজন। সবার জন্য উজ্জ্বল ভবিষ্যত তৈরির লক্ষ্য ছিল অন্যতম।

মধ্যপ্রাচ্য, আফ্রিকা এবং দক্ষিণ এশিয়া (MEASA) অঞ্চলে অনুষ্ঠিত প্রথম ওয়ার্ল্ড এক্সপো হিসাবে ইতিহাস তৈরি করেছে এই আয়োজন। শুধু তাই নয়, প্রথম কোন আরব দেশ এমন আয়োজনের সুযোগ পেয়েছে।
এদিন (৩১ মার্চ) সন্ধ্যায় সংযুক্ত আরব আমিরাতের জাতীয় সঙ্গীতের মাধ্যমে শুরু হয় সমাপনী অনুষ্ঠান। এরপর ভাষণ দেন আমিরাতের সহনশীলতা ও সহাবস্থানের মন্ত্রী এবং এক্সপো ২০২০ দুবাইয়ের কমিশনার জেনারেল শেখ নাহিয়ান বিন মোবারক আল নাহিয়ান। এসময় তিনি এই ব্যতিক্রমী সাফল্যের জন্য সংযুক্ত আরব আমিরাতের নেতৃত্বকে অভিনন্দন জানান। তিনি বলেন, “আমাদের তরুণ নেতৃত্বের নাম দেশের অনেক অর্জনের মধ্যে একটি হিসেবে ইতিহাস এবং বিশ্বদরবারে গর্বের সঙ্গে খোদাই করা থাকবে।”

এ সময় দুবাইয়ের উপ-শাসক, উপ-প্রধানমন্ত্রী শেখ মাখতুম বিন মোহাম্মদ বিন রশিদ, দুবাই বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান, দুবাই বিমানবন্দরের চেয়ারম্যান, এমিরেটস এয়ারলাইন্সের চেয়ারম্যান ও গ্রুপের প্রধান নির্বাহী এবং এক্সপো 2020 দুবাইয়ের উচ্চতর কমিটির চেয়ারম্যান শেখ আহমেদ বিন সাদ আল মাখতুম আল ওয়াসল স্কয়ারে অনুষ্ঠিত এক্সপো ২০২০ দুবাই-এর সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন দুবাই স্পোর্টস কাউন্সিলের চেয়ারম্যান শেখ মানসুর বিন মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম, দুবাই সংস্কৃতি ও শিল্প কর্তৃপক্ষের চেয়ারপারসন শেখা লতিফা বিনতে মোহাম্মদ রশিদ আল মাখতুম,  এক্সপো ২০২০ দুবাইয়ের কমিশনার জেনারেল শেখ নাহিয়ান বিন মোবারাক আল নাহিয়ান, এক্সপো ২০২০ দুবাইয়ের মহাপরিচালক রিম আল হাশিমিসহ আমিরাতের রাজ পরিবারের সদস্য ও উচ্চতর কর্মকর্তারা।

এদিকে ব্যুরো ইন্টারন্যাশনাল ডেস এক্সপোজিশন (বিআইই) এর সাধারণ পরিষদের সভাপতি যাই চুল চই (Jai-chul Choi) এই আয়োজনের সাফল্যকে সমর্থন ও সংযুক্ত আরব আমিরাতের নেতৃত্বকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেছেন যে, এটিই প্রথম ওয়ার্ল্ড এক্সপো যেখানে ১৯০টিরও বেশি দেশ তাদের নিজস্ব প্যাভিলিয়ন নিয়ে অংশগ্রহণ করেছে। যা একটি সম্মিলিত অর্জন এবং সংহতি, ভ্রাতৃত্ব এবং আন্তর্জাতিক সমন্বয়ের প্রতিফলন। এটি সম্ভব হয়েছে আমিরাতের রূপান্তরমূলক কার্যক্রম ও আয়োজকদের ঐক্যবদ্ধ প্রচেষ্টার দ্বারা। শুধু তাই নয়, বিআইই আয়োজক এবং সমস্ত অংশগ্রহণকারীদের এই বিস্ময়কর ওয়ার্ল্ড এক্সপোতে প্রতিশ্রুত সেবা প্রদানে অধ্যবসায়ের ফলে এটি সম্ভব হয়েছে।

তিনি আরও বলেন, “এই অস্থির সময়ে, এক্সপো ২০২০ দুবাই আমাদের সকলকে মনে করিয়ে দেয়ার জন্য একটি আলোকবর্তিকা হয়েছে। এই চ্যালেঞ্জ মোকাবিলা করতে আমাদের অবশ্যই একসঙ্গে যোগ দিতে হবে এবং ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।”

তিনি বলেছেন, “অংশগ্রহণকারী দেশ, দর্শক এবং যারা এক্সপো ২০২০ দুবাই-এর অংশ হয়েছেন তারা এই অনুষ্ঠানে তাদের অভিজ্ঞতার ভিত্তিতে ভবিষ্যতের জন্য প্রয়োজনীয় পাঠ গ্রহণ করবেন। যখন এক্সপো শেষ হবে এবং এই স্থানটি একটি নতুন শহুরে জেলায় বিকশিত হবে, তখন এক্সপো ২০২০ দুবাইয়ের স্থায়ী চেতনা বজায় থাকবে। বিশ্ব এক্সপো কী তা এক অর্থে নতুন শক্তি এবং ধারণা যোগ করবে৷ এক্সপো ২০২০ দুবাইয়ের প্রভাব নিঃসন্দেহে প্রশংসনীয়। এক্সপো এই আয়োজনে প্রদর্শিত সবকিছু বর্তমান ও ভবিষ্যতের বৈশ্বিক বর্ণনার একটি অপরিহার্য অংশ।”

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com