মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৫:০১ পূর্বাহ্ন

ড্রেসিং করা হাঁস-মুরগি কি খাওয়া যাবে?

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ১৫ এপ্রিল, ২০২২
  • ১৬ বার

আগে মানুষ ঘরেই হাঁস-মুরগি জবাই করতো। কিন্তু এখন জবাই কিংবা পরিচ্ছন্নতার কাজটি সাধারণত কেউ নিজে করতে চান না। বাজার থেকে ড্রেসিং করিয়েই নিয়ে আসেন। অনেক সময় দেখা যায়, একাধিক হাঁস বা মুরগিকে জবাই করেই গরম পানির একই পাত্রে চুবিয়ে রাখা হয়। আবার অনেক সময় পালক ছাড়ানোর যন্ত্রটিতেও বেশ ময়লা থাকে। তাই অনেকের মনে প্রশ্ন উঠতে পারে, বাজার থেকে ড্রেসিং করা মুরগির গোশত খাওয়া জায়েজ হবে কিনা।

ড্রেসিং যদি পরিচ্ছন্নতা মেনে করা হয় তবে তা হালাল। জবাই করার পর পর গরম পানিতে খুব অল্প সময় রাখা উচিত। এতে যদি গোশতের মধ্যে মুরগির ভেতরকার ময়লা বা নাপাকির প্রভাব না পৌঁছে, তবে তা হালাল। তবে পানি যদি বেশি গরম হয় ও তাতে বেশিক্ষণ ফেলে রাখা মুরগির গোশতে নাপাকির প্রভাব বা গন্ধ প্রবেশ করে, তবে ওই হাঁস বা মুরগি খাওয়া জায়েজ হবে না। এক্ষেত্রে সতর্ক থাকতে চাইলে ড্রেসিং করার আগেই ভেতরকার ময়লা পরিষ্কার করে নেয়া উচিত।

আবার ড্রেসিংয়ের জন্য করা গরম পানিতে যদি আগে থেকেই রক্ত, বিষ্ঠা বা নাপাক বস্তু থাকে এবং তাতে হাঁস-মুরগি রাখায় যদি গোশতের ভেতর নাপাকির প্রভাব লক্ষ্য করা যায়, তবে ওটা খাওয়া যাবে না। অর্থাৎ নাড়ি-ভুঁড়ি আগে পরিষ্কার করা হলেও ড্রেসিংয়ের পানি পরিষ্কার রাখা আবশ্যক।

-তথ্যসূত্র: ফাতহুল কাদির ১/১৮৬, আলবাহরুর রায়েক ১/২৩৯, মাজমাউল আনহুর ১/৯১, রদ্দুল মুহতার ১/৩৩৪, আহসানুল ফাতাওয়া ২/৯৬)।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com