মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০২:১৬ অপরাহ্ন

গরমে চোখের সমস্যা ও প্রতিকারের উপায়

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ২৭ এপ্রিল, ২০২২
  • ২৬ বার

মানবদেহের সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গের মধ্যে চোখ অন্যতম। আপনার আশপাশের সব কিছু আপনি যেমন এই চোখ দিয়ে দেখতে পারেন, তেমনি আপনাকে সাজাতে আর সৌন্দর্য প্রকাশে চোখের তুলনা নেই। তবে এই চোখের জন্য সবচেয়ে ক্ষতিকর সময় হচ্ছে গরমের এ সময়। তীব্র তাপ এবং এর পাশাপাশি ধুলাবালি চোখের নানা সমস্যার সৃষ্টি করে। তাই এই গরমে চাই চোখের যত্ন, যাতে চোখ থাকে সুস্থ আর আপনি দেখতে পারেন পরিষ্কার পরিচ্ছন্নভাবে।

বিভিন্ন কারণে, বিশেষ করে প্রচ- গরমে অনেক সমস্যার মুখোমুখি হয় আমাদের দুটি চোখ। একটু যতেœর অভাবে নষ্ট হয়ে যেতে পারে সারাজীবনের দৃষ্টিশক্তি। তাই সময় থাকতেই চোখের যত্ন নেওয়া ভালো। গরমের সময় যখন সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বক রক্ষার জন্য সানস্ক্রিন ব্যবহার করা হয়, তখন চোখের দিকে আমাদের অনেকেরই খেয়াল থাকে না। এতেই ঘটে যায় যত বিশৃঙ্খলা। এ ছাড়া গরমে আরও যেসব সমস্যা চোখে দেখা যায় তা হলো-

চোখের অ্যালার্জি : গরমের সময় চোখের অ্যালার্জির সমস্যা বেড়ে যায়। অতিরিক্ত তাপমাত্রা ও দূষণ এর অন্যতম কারণ। এ কারণে চোখ চুলকায় ও লালচে রঙ ধারণ করে। এমনকি রোদে গেলে চোখ জ্বালাপোড়াও করে থাকে।

অনবরত পানি ঝরা : গরমে এ ধরনের সমস্যা অনেক বেশি হয়। ফলে চোখ লাল হয়ে যায়, চুলকায় ও চোখ দিয়ে পানি পড়ে। তাই এ ধরনের সমস্যা হলে যত তাড়াতাড়ি সম্ভব চোখের ডাক্তারের কাছে যেতে হবে। নইলে চোখ খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে।

চোখের অঞ্জলি : চোখের এ ধরনের সমস্যায় চোখের পাতা ফুলে যায়, লাল হয় ও ব্যথা অনুভূত হয়। এগুলো সাধারণত ব্যাকটেরিয়ার সংক্রমণে হয়ে থাকে।

চোখের পানি শুকিয়ে যাওয়া : গরমে তাপমাত্রা বেড়ে যাওয়ায় চোখ দিয়ে অনবরত পানি বের হয়। ফলে চোখ সব সময় শুকনো থাকে।

অতিবেগুনি রশ্মির প্রভাব : এ ছাড়া বেশিক্ষণ ধরে রোদের মধ্যে কাজ করলে সূর্যের অতিবেগুনি রশ্মি চোখের অনেক ক্ষতি করে।

গরমে চোখের সমস্যার প্রতিকার : রোদ থেকে চোখ বাঁচাতে সানগ্লাস পরিধানের কোনো বিকল্প নেই। তাই সানগ্লাস ব্যবহার করুন। এটি সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে চোখ শতভাগ সুরক্ষা দেবে। আপনার চোখ সরাসরি এসির আঘাত থেকে রক্ষা করুন। চোখের বিশ্রাম দিতে ছয় থেকে আট ঘণ্টা ঘুমান। তাহলে আবার আপনার চোখ নবজীবন ফিরে পাবে। চোখে কোনো ধরনের সমস্যা অনুভূত হলে শুরুতেই চোখের কিছু ব্যায়াম করুন। তাহলে আপাতত এসব সমস্যা থেকে সাময়িক মুক্তি পাওয়া যাবে।

চোখ ভালো রাখতে দিনের মধ্যে কয়েকবার পরিষ্কার ঠা-া পানি দিয়ে চোখ পরিষ্কার করুন। এমনকি আপনি চোখে পানির ঝাপটাও দিতে পারেন। এতে চোখের ময়লা ভেতর থেকেই পরিষ্কার হবে। কিছুক্ষণের জন্য আপনি আপনার চোখের উপর পাতলা করে কেটে নেওয়া শসার টুকরো রাখতে পারেন। তাহলে এটি আপনার চোখ ঠা-া রাখতে কাজ দেবে। প্রতিদিনের খাদ্যাভাসে আপনি সবুজ শাকসবজি, ফলমূল, গাজর, কলিজা ও বাদাম খেতে পারেন। এতে আপনার চোখ আরও বেশিদিন ভালো থাকবে। এই গরমে ত্বকের পাশাপাশি চোখের যত্ন নিন। চোখ ভালো রাখুন।

লেখক : চক্ষুরোগ বিশেষজ্ঞ ও ফ্যাকো সার্জন

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com