সোমবার, ০৪ জুলাই ২০২২, ০২:৩০ পূর্বাহ্ন

যে কারণে ইউক্রেন সফর করছেন যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল

বাংলাদেশ ডেস্ক :
  • আপডেট টাইম : বুধবার, ২২ জুন, ২০২২
  • ১৪ বার

যুদ্ধাপরাধ এবং অন্যান্য নৃশংসতার জন্য অভিযুক্ত রাশিয়ার বাহিনীর বিরুদ্ধে কিয়েভের বিচার প্রক্রিয়ায় আমেরিকান সমর্থন প্রদর্শনে যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড মঙ্গলবার ইউক্রেন পরিদর্শন করেছেন।

গারল্যান্ড ইউক্রেনের প্রসিকিউটর জেনারেল ইরিনা ভেনেডিক্টোভার সাথে দেখা করেছেন, যিনি প্রায় চার মাস আগে দেশটিতে রাশিয়া আক্রমণ করার পর থেকে প্রায় ১৬ হাজারটি যুদ্ধাপরাধের অভিযোগের তদন্তের নেতৃত্ব দিচ্ছেন বলে কিয়েভ জানিয়েছে।

তবে, রাশিয়া ইউক্রেনের বেসামরিক নাগরিকদের লক্ষ্য করে হামলা করার কথা অস্বীকার করেছে।

বৈঠকে যাওয়ার আগে গারল্যান্ড সংবাদদাতাদের বলেন, বিনা উস্কানিতে এবং অন্যায়ভাবে রুশ আক্রমণের প্রেক্ষিতে, ইউক্রেনের জনগণের প্রতি যুক্তরাষ্ট্রের অটল সমর্থন প্রকাশ করতে আমি এখানে এসেছি।

তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র দ্ব্যর্থহীন বার্তা পাঠাচ্ছে যে লুকানোর কোনো জায়গা নেই। আমরা এবং আমাদের অংশীদাররা এই নৃশংসতার জন্য দায়ীদের জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে উপলব্ধ প্রতিটি উপায় অনুসরণ করব।

গত মাসে ইউক্রেনে প্রথম যুদ্ধাপরাধের বিচারে, ২৪ ফেব্রুয়ারি আক্রমণ শুরু হওয়ার চার দিন পর, একজন রুশ সৈন্য একজন নিরস্ত্র বেসামরিক নাগরিককে গুলি করে হত্যা করার জন্য দোষ স্বীকার করে।

ভাদিম শিশিমারিন (২১), নামে ওই সৈন্য একজন ৬২ বছর বয়সী ইউক্রেনীয় ব্যক্তির উপর প্রাণঘাতী হামলার দায়ে দোষী সাব্যস্ত হয়েছিল এবং তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com