শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ১১:৪৩ অপরাহ্ন

মন্ত্রিসভায় কেমন পরিবর্তন আনলেন মমতা

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৪ আগস্ট, ২০২২
  • ১১ বার

সাধারণত সমাজের সর্বস্তরের মানুষের প্রতিনিধিত্বের কথা ভেবেই সিদ্ধান্ত নিয়ে থাকেন মমতা। মন্ত্রিসভায় রদবদলের ক্ষেত্রেও এর ব্যতিক্রম হয়নি। নতুন যে ৮-৯ জনকে মন্ত্রিসভায় নিয়েছেন তাদের ক্ষেত্রেও সেই বিন্যাস বজায় রাখা হয়েছে। এই তালিকায় আদিবাসী, রাজবংশী, সংখ্যালঘু, নবীন-প্রবীণ সকলকেই ঠাঁই দেয়া হয়েছে।

বুধবার মন্ত্রিসভায় বেশ বড় একটি পরিবর্তন এনেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

একসাথে ৮-৯ জন মন্ত্রিসভায় আসাটা চমকই বটে। সাধন পাণ্ডে, সুব্রত মুখোপাধ্যায়, অমিত মিত্র, পার্থ চট্টোপাধ্যায়ের মতো সিনিয়র নেতাদের ছেড়ে যাওয়া গুরুত্বপূর্ণ পদগুলিতে নবীন ও প্রবীণের ভারসাম্য এনেছেন মমতা।

বিপ্লব রায়চৌধুরীর মতো প্রবীণ নেতা যিনি কিনা প্রথম দিন থেকে মমতা বন্দ্যোপাধ্যায়ের সহযোদ্ধা, তিনি এই মন্ত্রিসভায় স্বীকৃতি পেয়েছেন। এক্ষেত্রে প্রদীপ মজুমদারের নামও বলতে হয়। প্রদীপ মজুমদার মুখ্যমন্ত্রীর খুব ঘনিষ্ঠ ছিলেন। প্রদীপবাবুর মন্ত্রিসভায় আসাটা তাৎপর্যপূর্ণ। তরুণদের মধ্যে পার্থ ভৌমিক, স্নেহাশিস চক্রবর্তী, বাবুল সুপ্রিয়দের আগমন তরুণ মুখেদের বা আগামী প্রজন্মকে এগিয়ে দেয়ারই একটা প্রচেষ্টা।

বীরবাহা হাঁসদার পদোন্নতিও বেশ তাৎপর্যপূর্ণ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যে আদিবাসীদের প্রতি দায়বদ্ধ, সেটা এই সিদ্ধান্তের মাধ্যমে আরো একবার বুঝিয়ে দিলেন তিনি।

এদিনের মন্ত্রিসভার রদবদলে আরো একটা জিনিস স্পষ্ট, সেটা হলো মুখ্যমন্ত্রী উত্তরবঙ্গকে বাড়তি গুরুত্ব দিতে চলেছেন মমতা। নতুন করে উত্তরবঙ্গ তিনজন মন্ত্রী পেল। উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী হলেন উদয়ন গুহ। মন্ত্রিত্ব পেয়েছেন মালদহের তাজমূল হোসেন এবং উত্তর দিনাজপুরের সত্যজিৎ বর্মন। এই তিনজনকে মন্ত্রী করে মমতা বার্তা দিলেন, উত্তরবঙ্গের প্রতি বঞ্চনার যে অভিযোগ বিজেপি করে, সেটার কোনো ভিত্তি নেই।

মমতা কেবিনেটে রদবদলের আরো একটা তাৎপর্যপূর্ণ দিক হলো স্বচ্ছ ও দুর্নীতিমুক্ত ভাবমূর্তি। যারা যারা নতুন করে মন্ত্রিসভায় এলেন, তারা প্রত্যেকেই স্বচ্ছ ভাবমূর্তির। এসএসসি দুর্নীতির অভিযোগ ওঠায় দলের ভাবমূর্তিতে যে আঘাত লেগেছে, নেত্রী সেটা অনেকাংশে সামলে নেয়ার চেষ্টা চালালেন বলেই প্রতীয়মান হলো।

সূত্র : প্রতিদিন

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com