বুধবার, ০৫ অক্টোবর ২০২২, ০৪:২৩ পূর্বাহ্ন

মাঙ্কিপক্সের নাম বদলে ‘ট্রাম্পের’ নামে রাখার প্রস্তাব

বাংলাদেশ ডেস্ক :
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৮ আগস্ট, ২০২২
  • ২৫ বার

করোনার মধ্যেই বিশ্বব্যাপী আতঙ্ক ছড়িয়েছে মাঙ্কিপক্স নামের এক ভাইরাস। এরই মধ্যে আফ্রিকা ও ইউরোপের বিভিন্ন দেশে এ ভাইরাস ছড়িয়ে পড়েছে। বেশ কয়েকজনের মৃত্যুও হয়েছে এ ভাইরাসে।

এদিকে মাঙ্কিপক্সের নাম পরিবর্তন নিয়ে চাপ বাড়ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ওপর। তাই তারা সেই দায়িত্ব ঘুরিয়ে দিয়েছিল জনগণের দিকে। মাঙ্কিপক্স ভাইরাসের নাম কী হওয়া উচিত, সে ব্যাপারে সাধারণ মানুষের কাছ থেকেই পরামর্শ চেয়ে পাঠিয়েছিল ডব্লিউএইচও।

জবাবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দপ্তরে যেসব নাম জমা পড়েছে, তার মধ্যে একটি বেশ অভিনব। এক আবেদনকারী লিখেছেন— তিনি মাঙ্কিপক্স ভাইরাসের নাম রাখতে চান সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের নামে। ভাইরাসের নামের জন্য তার পরামর্শ ‘ট্রাম্প-২২’।

সম্প্রতি বিশ্বের বিজ্ঞানী মহল থেকে শুরু করে চিকিৎসক মহলও মাঙ্কিপক্সের নাম নিয়ে আপত্তি তুলেছিল। একযোগে তারা জানিয়েছিল— ভাইরাসটির নাম অবিলম্বে বদলানো দরকার। কেন না এই নাম মানুষকে ভুল পথে চালিত করবে। মাঙ্কিপক্স ভাইরাসের নামে একটি প্রাণীর নাম জড়িয়ে আছে, যারা আদতে এই ভাইরাস ছড়ায় না। ডব্লিউএইচও তারই জবাবে মাঙ্কিপক্সের সম্ভাব্য নামের পরামর্শ চান সাধারণ জনগণের কাছে।

ডব্লিউএইচও জানিয়েছে, যেসব নাম জমা পড়েছে, তার মধ্যে জনপ্রিয়তার তালিকায় শীর্ষে আছে এমপক্স। তবে ট্রাম্প ২২-এর মতো কিছু অদ্ভুত নামও এসেছে তাদের দপ্তরে। সংস্থাটি জানিয়েছে, ট্রাম্প ২২-এর সঙ্গে অবশ্য সাবেক মার্কিন প্রেসিডেন্টের নামের কোনো সম্পর্ক নেই। আসলে ট্রাম্প ২২-এর পুরো নাম ‘টক্সিক র্যাশ অব আনরেকগনাইজড মিস্টেরিয়াস প্রোভেন্যান্স অব ২০২২’।

মাঙ্কিপক্সের ভাইরাসের জন্য এমনকি নাম বেছে নিতে পারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা? প্রশ্নের জবাবে ডব্লিউএইচও জানিয়েছে, আশা করি হাস্যকর কোনো নাম দেওয়া হবে না ভাইরাসটিকে।

সূত্র: রয়টার্স

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com