বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ১২:৫৪ অপরাহ্ন

সিনেট শুনানিতে কী হবে ট্রাম্পের

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ২২ জানুয়ারী, ২০২০
  • ১০৩ বার

যুক্তরাষ্ট্রে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে মঙ্গলবার থেকে শুরু হয়েছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচারের শুনানি। ডেমোক্র্যাটরা এর মধ্যেই লিখিতভাবে ট্রাম্পের অপসারণ দাবি করেছেন। এদিকে অভিশংসনের অভিযোগ প্রত্যাখ্যান করেছেন ট্রাম্প। একই সঙ্গে রিপাবলিকান নেতৃত্বাধীন সিনেটে তার বিরুদ্ধে আনা এ অভিযোগের দ্রুত অবসান ঘটানোর আহ্বান জানিয়েছেন তিনি। সিনেটে জমা দেওয়া এক নথিতে ট্রাম্পের দ্রুত খালাসের দাবি জানিয়েছেন তার আইনজীবীরা। বিবিসি।

বাংলাদেশ সময় গতকাল রাত ১২টার দিকে সিনেটে শুনানি শুরু হয়। সিনেটরদের প্রতিনিধি পরিষদের আইনজীবী এবং হোয়াইট হাউসের আইনজীবী উভয়পক্ষেরই বক্তব্য শোনার কথা। প্রত্যক্ষদর্শীরাও বক্তব্য রাখার কথা। বিচার প্রক্রিয়া দেখানোর কথা টেলিভিশনে। শুনানির পর ট্রাম্পকে দোষী সাব্যস্ত করা হবে কিনা, তা নিয়ে ভোটাভুটির জন্য সিনেটররা পুরো একদিন সময় পাবেন।

১০০ আসনের সিনেটে ট্রাম্পকে ক্ষমতা থেকে সরাতে গেলে দুই-তৃতীয়াংশ ভোটের প্রয়োজন হবে। কিন্তু সিনেটে ডেমোক্র্যাটদের সংখ্যা মাত্র ৪৭। আর রিপাবলিকানদের সংখ্যা ৫৩ হওয়ায় ট্রাম্প খালাস পাবেন বলেই ধারণা করা হচ্ছে।

আর যদি ব্যতিক্রমী কিছু ঘটে যায়, ট্রাম্প দোষী সাব্যস্ত হয়ে যান, তা হলে তার জায়গায় নতুন প্রেসিডেন্ট হতে পারেন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

যুক্তরাষ্ট্রের গণতন্ত্র এবং জাতীয় নিরাপত্তার জন্য রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্পকে হুমকি হিসাবে মনে করেন ডেমোক্র্যাটরা। সোমবার জমা দেওয়া নথিতে সেটিই তারা উল্লেখ করেছেন। তাদের যুক্তি, ট্রাম্পকে ক্ষমতায় রেখে দিলে আগামী দিনগুলোতে নির্বাচনে বিদেশি হস্তক্ষেপ চাইতে ভবিষ্যৎ নেতাদের উৎসাহিত করা হবে।

সোমবারই এর ঠিক বিপরীত বক্তব্যে ট্রাম্পের আইনজীবীরা তার খালাস চেয়েছেন। তাদের দাবি, ট্রাম্প ভুল কিছু করেননি। ডেমোক্র্যাটরা ট্রাম্পকে আরেকবার নির্বাচিত হতে না দেওয়ার চেষ্টা করছেন বলেও অভিযোগ করেছেন তারা।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com