শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ০৭:৩৩ অপরাহ্ন

ট্রাম্পের অভিশংসন শুনানি শুরু

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ২২ জানুয়ারী, ২০২০
  • ১০৯ বার

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের শুনানি শুরু হয়েছে। এ সময় ডেমোক্র্যাটরা অভিশংসনের পক্ষে নতুন প্রমাণ সংগ্রহে বারবার প্রচেষ্টা চালালেও তা নাকচ করেছে সিনেট।

মার্কিন প্রধান বিচারপতি জন রবার্টসের নেতৃত্বে দেশটির স্থানীয় সময় মঙ্গলবার শুনানি শুরু হয়। এই বিচার প্রক্রিয়ায় সপ্তাহে ছয়দিন ছয় ঘণ্টা করে শুনানি চলবে।

এরই মধ্যে রিপাবলিকান সিনেটরদের চাপের মুখে বিচারের শুনানি দ্রুত শেষ করার প্রস্তাবের পক্ষে সমর্থন দিয়েছেন সংখ্যাগরিষ্ঠ নেতা মিচ ম্যাককনেল।

তবে ডেমোক্র্যাটরা বলছেন, এটা বিষয়টিকে ধামাচাপা দেওয়ার ঘটনা ছাড়া আর কিছুই হবে না।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার এবং কংগ্রেসের তদন্তে বাধা দেওয়ার অভিযোগ রয়েছে। তবে সব অভিযোগ অস্বীকার করেছেন তিনি।

মঙ্গলবার সুইজারল্যান্ডের দাভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে নিজের বিরুদ্ধে আনা অভিযোগকে ভুয়া বলে উড়িয়ে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে গত মাসে অভিশংসিত হন ট্রাম্প। কিন্তু সিনেটে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা থাকায় ধারণা করা হচ্ছে,  তারা তাদের প্রেসিডেন্টকে দোষী সাব্যস্ত করে দপ্তর থেকে সরাবে না।

অভিশংসন বিচারে নথি এবং প্রমাণ সংগ্রহের প্রচেষ্টায় মঙ্গলবার ডেমোক্র্যাটরা তিনবার সিনেটের ভোটে প্রত্যাখ্যাত হয়। দলীয় ভোট অনুসারে এর বিপক্ষে ৫৩টি এবং পক্ষে ৪৭টি ভোট পড়ে।

ইউক্রেন এবং ট্রাম্প সম্পর্কিত হোয়াইট হাউসের ফাইল উপস্থাপন করতে ডেমোক্র্যাটিক নেতা চাক শুমারের প্রস্তাব বাতিল করেন সিনেটররা। এ ছাড়া মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এবং হোয়াইট হাউসের বাজেট দপ্তরের রেকর্ড এবং নথি প্রকাশের দাবি জানিয়ে আনা একটি প্রস্তাবও বাতিল করে দেওয়া হয়।

অভিশংসন বিচারের নেতৃত্বে থাকা হাউস ডেমোক্র্যাট অ্যাডাম শিফ তার উদ্বোধনী বিবৃতিতে বলেন, ‘বেশির ভাগ আমেরিকান বিশ্বাস করে না যে ন্যায় বিচার হবে। তারা বিশ্বাস করে না যে সিনেট নিরপেক্ষ হবে। তারা বিশ্বাস করে যে ফলাফল পূর্ব নির্ধারিত।’

তবে হোয়াইট হাউসের কাউন্সিল এবং প্রেসিডেন্টের প্রধান আইনজীবী বলেন, ‘এটা সুষ্ঠু প্রক্রিয়া। এখানে অন্য কোনো বিষয় নেই।’

প্রসঙ্গত, এ নিয়ে তৃতীয়বারের মতো কোনো মার্কিন প্রেসিডেন্ট অভিশংসন বিচারের মুখে পড়লেন এবং কতদিন ধরে এটি চলবে সেটাও অনিশ্চিত। গত ১৮ ডিসেম্বর ডেমোক্র্যাট নেতৃত্বাধীন প্রতিনিধি পরিষদে ভোটের মাধ্যমে ট্রাম্পকে অভিশংসিত করা হয়। যার শুনানি সিনেটে চলছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com