সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ১০:১১ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রে ২০২০ সালের সেন্সাসে অংশ গ্রহণের আহ্বানের মধ্য দিয়ে অ্যাসাল’র সেন্সাস বিষয়ক বিশেষ কর্মসূচি

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩০ জানুয়ারী, ২০২০
  • ১২৬ বার

বাংলাদেশ রিপোর্ট ॥ যুক্তরাষ্ট্রে ২০২০ সালের সেন্সাসে অংশ গ্রহণ করার আহ্বানের মধ্য দিয়ে নিউইয়র্কে শুরু হয়েছে অ্যালায়েন্স অব সাউথ এশিয়ান আমেরিকান লেবার-অ্যাসাল’র সেন্সাস বিষয়ক বিশেষ কর্মসূচি। অ্যাসাল স্ট্যাটেন আইল্যান্ড চ্যাপ্টারের আয়োজনে গত ২৫ জানুয়ারী শনিবার সন্ধ্যায় কংগ্রেসম্যান ম্যাক রোজের স্ট্যাটেন আইল্যান্ড অফিস মিলনায়তনে অ্যাসাল’র সেন্সাস বিষয়ক এ বিশেষ কর্মসূচি শুরু হয়।
অ্যাসালের ন্যাশনাল সেক্রেটারি করিম চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন অ্যাসাল’র প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট প্রখ্যাত লেবার ইউনিয়ন লীডার মাফ মিসবাহ উদ্দীন, সেন্সাস নিউইয়র্ক সিটি ডাইরেক্টর জুলী মেনিন, অ্যাসাল স্ট্যাটেন আইল্যান্ড চ্যাপ্টারের প্রেসিডেন্ট ইমিরেটস ড. নিথিয়া চ্যাটার্জি, চ্যাপ্টার প্রেসিডেন্ট ইরশাদ শেখ সহ সেন্সাস ব্যুরোর বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ।
অনুষ্ঠানে সেন্সাস নিউইয়র্ক সিটি ডাইরেক্টর জুলী মেনিন ২০২০ সেন্সাস বিষয়ে বিস্তারিত তুলে ধরে বলেন, দেশের প্রতিটি অঞ্চলে ইতোমধ্যে ২০২০ সেন্সাসের কার্যক্রম শুরু হয়েছে। আগামী ১ এপ্রিল থেকে দেশব্যাপী শুরু হওয়া আদমশুমারিতে সেন্সাসে নিয়োগপ্রাপ্তরা ৬ থেকে ৮ সপ্তাহ কাজ করার সুযোগ পাবেন। সেন্সাস টেকার পদে এসব নিয়োগ প্রাপ্তরা ঘন্টায় ২৫ ডলার করে মজুরী এবং সপ্তাহে পার্টটাইম-ফুলটাইম সহ সর্বোচ্চ ৪০ ঘন্টা পর্যন্ত কাজের সুযোগ পাবেন। স্ব-বেতনে ট্রেনিংয়ের সুযোগ রয়েছে। যুক্তরাষ্ট্রের সিটিজেন ও ননসিটিজেন ১৮ বছর ও ততোর্ধ বয়সীরা এ চাকুরীর জন্য উপযুক্ত বিবেচিত।
অ্যাসাল প্রতিষ্ঠাতা, প্রখ্যাত লেবার ইউনিয়ন লীডার মাফ মিসবাহ উদ্দীন সেন্সাসে সকলকে অংশ নেয়ার আহ্বান জানিয়ে বলেন, আগামী ১ এপ্রিল থেকে দেশব্যাপী শুরু হওয়া আদমশুমারিকে সফল করার লক্ষে অ্যাসাল সেন্সাস বিষয়ক বিশেষ কর্মসূচি হাতে নিয়েছে। যুক্তরাষ্ট্রে বসবাসকারী প্রতিটি ব্যক্তিকে গণনার আওতায় নিয়ে আসতে সেন্সাস ব্যুরো’র সহযোগী হয়ে কাজ করবে অ্যাসাল।
তিনি বলেন, এতে নিয়োগ প্রাপ্তরা যেমনি আর্থিকভাবে লাভবান হবেন তেমনি কমিউনিটির প্রতিটি ব্যক্তিও গণনার আওতায় এসে রাষ্ট্র কতৃক প্রদেয় সকল সুযোগ-সুবিধা ভোগের সুযোগ পাবেন।
মাফ মিসবাহ উদ্দীন ইমিগ্র্যান্টদের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় মূলধারার রাজনীতিতে দক্ষিণ এশীয়দের অবস্থান আরো সুসংহত করতে অ্যাসাল দৃঢ় প্রত্যয়ের কথা পুনর্ব্যক্ত করেন।
অনুষ্ঠানে অ্যাসালের ন্যাশনাল সেক্রেটারি করিম চৌধুরী ২০২০ সেন্সাস কে সফল করতে অ্যাসালের গৃহীত কর্মসূচি তুলে ধরেন। তিনি অনুষ্ঠানে অ্যাসালের কর্মকর্তাদের পরিচয় করিয়ে দেন।
অনুষ্ঠানে মূলধারার রাজনীতিক, বিভিন্ন পর্যায়ের নির্বাচিত প্রতিনিধি, কর্মকর্তা, শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ, কমিউনিটি লিডার, সাংবাদিক, অ্যাসাল’র সদস্য সহ বিপুল সংখ্যক প্রবাসী অংশ নেন।
উল্লেখ্য, প্রতি ১০ বছর অন্তর যুক্তরাষ্ট্রের সেন্সাস অনুষ্ঠিত হয়। লোক গণনার মধ্যদিয়ে চিকিৎসা-উন্নয়ন-শিক্ষা প্রভৃতি সেক্টরে ফেডারেল তহবিল বণ্টন করা হয়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com