বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ১১:৪৬ অপরাহ্ন

সৌদি প্রতিষ্ঠানের সাথে বিপিডিবি’র ১০০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের চুক্তি

বাংলাদেশ ডেস্ক :
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৯ নভেম্বর, ২০২২
  • ২৬ বার

সৌদি আরবের এসিডব্লিউএ পাওয়ার বাংলাদেশে এক হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য রাষ্ট্রায়ত্ত বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের (বিপিডিবি) সাথে একটি নন-বাইন্ডিং সমঝোতা স্মারক সই করেছে।

এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, সৌদি আরবের এসিডব্লিউএ’র বিনিয়োগ ও প্রযুক্তিগত সহায়তা বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে ক্লিন এনার্জি অর্জনে সহায়তা করবে।

তিনি বলেন, বাংলাদেশ নবায়নযোগ্য জ্বালানির বিভিন্নভাবে প্রসার করছে।

সোমবার ঢাকায় বিদ্যুৎ ভবনে অনুষ্ঠিত চুক্তি সই অনুষ্ঠানে তিনি বলেন, ‘সরকার নবায়নযোগ্য জ্বালানির প্রসারে সমন্বিতভাবে কাজ করে যাচ্ছে। রাষ্ট্রীয় মালিকানাধীন টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) প্রয়োজনীয় প্রযুক্তিগত সহায়তা ও পরামর্শ প্রদান করছে।’

বিপিডিবি বোর্ডের সচিব মোহাম্মদ সেলিম রেজা ও এসিডব্লিউএ পাওয়ার বিজনেস ডেভেলপমেন্ট বিভাগের নির্বাহী পরিচালক আয়াদ আল আমরি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

নন-বাইন্ডিং সমঝোতা স্মারক অনুযায়ী, সৌদি এসিডব্লিউএ পাওয়ার প্রযুক্তিগত ও আর্থিক সহায়তা প্রদান করবে এবং বিপিডিবি এক হাজার মেগাওয়াট সৌরবিদ্যুৎ প্রকল্পের জন্য প্রশাসনিক সহায়তা দেবে।

বিপিডিবি চেয়ারম্যান মো: মাহবুবুর রহমানের সভাপতিত্বে, বিপিডিবি ও সৌদি আরবের এসিডব্লিউএ পাওয়ারের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিদ্যুৎ সচিব হাবিবুর রহমান ও বাংলাদেশে সৌদি আরবের রাষ্ট্রদূত এসা বিন ইউসুফ আল দুহাইলান।

সূত্র : ইউএনবি

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com