বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ১০:৪৮ অপরাহ্ন

বইমেলা ২০২৩ এ প্রকাশিত হচ্ছে শিব্বীর আহমেদ এর ‘নির্বাচিত কলাম’

বাংলাদেশ ডেস্ক :
  • আপডেট টাইম : শনিবার, ৩ ডিসেম্বর, ২০২২
  • ৭৭ বার

কবি কথাসাহিত্যিক শিব্বীর আহমেদ এর ‘নির্বাচিত কলাম’ প্রকাশিত হচ্ছে ২০২৩ এর ফেব্রæয়ারি মাসে বাংলা একাডেমি আয়োজিত গ্রন্থমেলায়। বইটি শিব্বীর আহমেদ’র ২৯তম বই। বইটি প্রকাশ করছে ‘অন্বয় প্রকাশ এবং বইটি সম্পাদনা করেছেন শিশুসাহিত্যিক হুমায়ুন কবীর ঢালী। দেশের জাতীয় পত্রিকাসহ বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত শিব্বীর আহমেদ’র বাছাইকৃত লেখা নিয়ে সাজানো হয়েছে বই ‘নির্বাচিত কলাম’। বইটির প্রচ্ছদ করেছেন রুদ্র কায়সার।
শিব্বীর আহমেদ কুমিল্লা-৯ আসনের (লাকসাম-মনোহরগঞ্জ) সাবেক প্রাদেশিক পরিষদ সদস্য, জাতীয় সংসদের প্রাক্তন সদস্য গেরিলা ট্রেনিংপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, বাংলাদেশের সংবিধান স্বাক্ষরকারী মরহুম আলহাজ জালাল আহমেদ’র সন্তান। ১৯৯৪ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে ম্যানেজম্যান্টে মাষ্টার্স ডিগ্রী এবং ২০০১ সালে যুক্তরাষ্ট্রের মিনিসোটা রাজ্যের সেন্ট থমাস বিশ্ববিদ্যালয় থেকে সফটওয়ার ইঞ্জিনিয়ারিং এ মাষ্টার্স অব সফটওয়ার সিষ্টেম (এমএসএস) ডিগ্রী অর্জন করেন।

সাংবাদিকতা, সাহিত্য, সাংস্কৃতিক, কমিউনিটি সেবা এবং কর্মক্ষেত্রে বিশেষ আবদানের জন্য শিব্বীর আহমেদ ক্লোজআপ ওয়ান অ্যাওয়ার্ড, ফোবানা অ্যাওয়ার্ড, গুড সিটিজেন অ্যাওয়ার্ড, একতারা অ্যাওয়ার্ড, বাংলা নববর্ষ সম্মাননা সহ নানা অ্যাওয়ার্ড লাভ করেন। বাংলা একাডেমি গ্রন্থমেলা ২০২২ পর্যন্ত শিব্বীর আহমেদ’র মোট ২৮টি বই প্রকাশিত হয়েছে। এর মধ্যে রয়েছে গবেষনা গ্রন্থ ’অগ্নীঝরা স্লোগান জয়বাংলা’, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মভুমী টঙ্গীপাড়া ভ্রমন নিয়ে লেখা ’ক্ষণিক দাঁড়াও পথিক’, বঙ্গবন্ধুর জীবন নিয়ে শিশুতোষ ছড়ার বই ’কথায় ছড়ায় মুজিবগাথা’, মুক্তিযুদ্ধভিত্তিক উপন্যাস ’বাবার হাতের প্রথম ছোঁয়া’ এবং ’একাত্তরের যোদ্ধা’।

স্বাধীনতার ৫০ বছর উপলক্ষে শিব্বীর আহমেদ ’বজ্রকন্ঠে স্বাধীনতা’ এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকি উপলক্ষে রচনা করেন গান ’শ্রেষ্ঠ সন্তান’ যা শ্রোতাদের কাছে বেশ জনপ্রিয়তা পেয়েছে। শিব্বীর আহমেদ’র এ পর্যন্ত ২৮টি বই বাংলা একাডেমি বইমেলায় প্রকাশিত হয়েছে। ’নির্বাচিত কলাম’ শিব্বীর আহমেদ এর ২৯তম বই।

অনলাইনে বাংলায় সাংবাদিকতার পথিকৃৎদের অন্যতম শিব্বীর আহমেদ একজন সু-লেখক এবং সাংবাদিক হিসাবে বেশ সুপরিচিত। ২০০০ সাল থেকেই অনলাইনে বাংলায় সংবাদ প্রকাশ করে আসছেন তিনি। যুক্তরাষ্ট্রে প্রতিষ্ঠা করেছেন বাংলাদেশ অনলাইন নিউজ নেটওয়ার্ক।

মুক্তিযুদ্ধের চেতনায় লালিত বাংলাদেশ আওয়ামী লীগের রাজনৈতিক দর্শন ও মূল্যবোধে বিশ্বাসী একটি পরিবারে শিব্বীর আহমেদ’র জন্ম। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে তিনি ছাত্রলীগের রাজনীতির সাথে ওতপ্রোত ভাবে জড়িত ছিলেন। ২০১২ সাল থেকে মেট্রো ওয়াশিংটন আওয়ামী লীগের সহ সভাপতির দায়িত্ব পালন করছেন। দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা ৯ আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনয়নের জন্য দলীয় মনোনয়ন পত্র সংগ্রহ ও জমাদেন। ​​​​​​​

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com