শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ১০:১১ অপরাহ্ন

‘গঙ্গাবিলাস’ প্রমোদতরী ঘিরে বিজেপির রাজনৈতিক ছক!

বাংলাদেশ ডেস্ক :
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৪ জানুয়ারী, ২০২৩
  • ১৬ বার

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্বোধন করেছিলেন প্রমোদতরী ‘গঙ্গাবিলাস।’ ভারতের উত্তরপ্রদেশ ও বিহার হয়ে ‘গঙ্গাবিলাস’ এখন পশ্চিমবঙ্গে অবস্থান করছে। আর একে কেন্দ্র করে মোদির দল বিজেপি রাজনৈতিক ছক তৈরী করে ফেলেছে। কলকাতাভিত্তিক আনন্দবাজার পত্রিকায় এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বারানসি থেকে ১৩ জানুয়ারি যাত্রা শুরু করেছে প্রমোদতরী ‘গঙ্গাবিলাস’। বিদেশী যাত্রীদের নিয়ে ওই প্রমোদতরী সোমবারই ঢুকেছে পশ্চিমবঙ্গে। মুর্শিদাবাদ থেকে কলকাতায় আসবে এবং তার পরে বাংলাদেশে যাবে। সেখান থেকে আসামের ডিব্রুগড়ে শেষ হবে যাত্রা। আপাতত ১২ দিনের সফর চলবে পশ্চিমবঙ্গে। ঘাটে ঘাটে যাত্রীরা নামবেন এবং স্থানীয় এলাকায় বিভিন্ন পর্যটনস্থল ঘুরে দেখবেন। এই সময়ে ভারতের ক্ষমতাসীন দল বিজেপি কর্মী, নেতাদের স্বাগত জানানোর কর্মসূচি চালাতে হবে। কেন্দ্রীয় নেতৃত্বের তরফে এমনই নির্দেশ এসেছে পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপির কাছে।

এতে বলা হয়, সুইজারল্যান্ডের ৩২ পর্যটককে নিয়ে গঙ্গা পথে সোমবারই এই প্রমোদতরী পশ্চিমবঙ্গ ছুঁয়েছে। মোট ৫১ দিনে ৩,২০০ কিলোমিটার নৌপথ পাড়ি দেবে ‘গঙ্গাবিলাস’। যাত্রাপথে পড়বে ভারত এবং বাংলাদেশ মিলিয়ে মোট ২৭টি নদনদী এবং ৫০টি পর্যটনক্ষেত্র। উদ্বোধনের দিনের বক্তৃতায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছিলেন, ‘গঙ্গাবিলাস ভারতের পর্যটনকে নতুন যুগে পৌঁছে দিলো।’ মোদির সেই বার্তা নিয়েই প্রচারে নামার নির্দেশ পশ্চিমবঙ্গ রাজ্য বিজেপিকে।

আনন্দবাজার জানায়, প্রমোদতরীর যে পথ, তাতে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার মুর্শিদাবাদ সফরসূচি রয়েছে। ফারাক্কা, মুর্শিদাবাদ ও জঙ্গিপুরে যাবেন পর্যটকরা। রাজ্য বিজেপিকে যে নির্দেশ দেয়া হয়েছে তাতে প্রতিটি জায়গায় এমপি, বিধায়ক, নেতাদের উপস্থিতির পাশাপাশি সাধারণ কর্মীদের জমায়েত চাই। সেখানে মোদি সরকারের উদ্যোগেই যে বিশ্বের দীর্ঘতম পথের প্রমোদতরী তা নিয়ে প্রচার চালাতে হবে সাধারণের মধ্যে। সেই সঙ্গে যাত্রীদের অতিথি হিসাবে বরণ করে নিতে হবে।

পত্রিকাটিতে বলা হয়, এর পরে বর্ধমানের মন্দির-শহর কালনা হয়ে ‘গঙ্গাবিলাস’ কলকাতায় আসবে আগামী সোমবার। শহরে মাদার টেরেজার বাড়ি থেকে ভিক্টোরিয়া মেমোরিয়াল ভ্রমণ করবেন প্রমোদতরীর যাত্রীরা। কলকাতায় পর্যটক বদলও হবে। এখান থেকে কলকাতা বিমানবন্দর হয়ে একদল পর্যটক চলে যাবেন সুইৎজ়ারল্যান্ডে। নতুন এক দল বিদেশী পর্যটক বিমানে কলকাতায় এসে উঠবেন প্রমোদতরীতে। ৩১ জানুয়ারি কলকাতা থেকে দক্ষিণ ২৪ পরগনার দিকে যাত্রা। তিন দিন ধরে নদী-জঙ্গলের সুন্দরবন ভ্রমণের শেষে চলে যাবে বাংলাদেশে।

আনন্দবাজার জানায়, দিল্লির নির্দেশ এসে যাওয়ার পরে রাজ্য বিজেপি ইতিমধ্যেই মুর্শিদাবাদ, বর্ধমান ও কলকাতায় কর্মসূচির সিদ্ধান্ত নিয়েছে। তবে কবে, কোথায় কোন নেতারা উপস্থিত থাকবেন সেটা এখনো চূড়ান্ত হয়নি।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com