শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:৫২ অপরাহ্ন

নিউইয়র্কে শতকণ্ঠে বর্ষবরণ ১৪-১৬ এপ্রিল

বাংলাদেশ ডেস্ক :
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৪ জানুয়ারী, ২০২৩
  • ১৪ বার

নিউইয়র্কে ১৪ থেকে ১৬ এপ্রিল শতকণ্ঠে বর্ষবরণের ঘোষণা দেয়া হয়েছে। নিউইয়র্কে জ্যাকসন হাইটসের জুইস সেন্টারে ২১ জানুয়ারি শনিবার সন্ধ্যায় শতকণ্ঠে বর্ষবরণ উদযাপন পর্ষদের পক্ষ থেকে এ ঘোষণা দেন প্রবীন সাংবাদিক মুহম্মদ ফজলুর রহমান। বর্ষবরণের ঘোষণার পর তিন ঘণ্টাব্যাপী উদ্বোধনী অনুষ্ঠান, মঙ্গল শোভাযাত্রা ও শতকণ্ঠে বর্ষবরণের মহড়া হয়। মহড়া পরিচালনা করেন সঙ্গীত আয়োজক মহীতোষ তালুকদার তাপস। মুক্তিযোদ্ধা ও কণ্ঠশিল্পী তাজুল ইমাম পাপেট শো’র মহড়া করেন। নিউইয়র্কে শতকণ্ঠে বর্ষবরণ উদযাপন পর্ষদের প্রধান সমন্বয়ক শামীম আল আমিন অনুষ্ঠানের সঞ্চালনা করেন। নিউইয়র্কের সক্রিয় প্রগতিশীল সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সহযোগিতায় এ আয়োজন করছে এনআরবি ওয়াল্ডওয়াইড। সবার পক্ষ থেকে ১৪৩০ বঙ্গাব্দবরণের আনুষ্ঠানিক ঘোষণা করে প্রবীণ সাংবাদিক মুহম্মদ ফজলুর রহমান বলেন, নিউইয়র্কের শত আলোকিত মানুষের অংশগ্রহণে বর্ষবরণের প্রথম মহড়া দেখে আমি অভিভূত। মহড়াতে এত মানুষের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আমি কখনো দেখিনি। পাপেট শো, যাত্রাপালা, পুঁথিগান, কবির লড়াই, বায়োস্কোপসহ হাজার বছরের বাঙালি সংস্কৃতির উপস্থাপনা থাকবে এই বৈশাখী আয়োজনে।
শতকণ্ঠে বর্ষবরণের ঘোষণার সময় মঞ্চে উপস্থিত ছিলেন গোলাম ফারুক ভূইয়া, ফাহিম রেজা নূর, দর্পণ কবীর, জলি কর, রাশেদ আহমেদ, শীতেশ ধর, নুরুল বাতেন, আলপনা গুহ, দীমা নেফারতিথি এবং সবিতা দাস। ‌ আয়োজক সংগঠন এনআরবি ওয়াল্ডওয়াইডের সভাপতি বিশ্বজিত সাহা বলেন, ১৪৩০ সালের পহেলা বৈশাখের ভোরের সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রমনার বটমূলের আদলে শতকণ্ঠে বর্ষবরণ করা হবে। থাকবে মঙ্গল শোভাযাত্রার ব্যাপক আয়োজন। দুদিনব্যাপী থাকবে চিরায়ত বাংলার বৈশাখী মেলা। মহড়া ও উদ্বোধনী অনুষ্ঠান পরিচালক মহীতোষ তালুকদার তাপস বলেন, প্রথম মহড়ায় নিউ ইয়র্কের সাহিত্য-সংস্কৃতি প্রেমী মানুষরা বাংলা বর্ষবরণের জন্য যে ভালোবাসা দেখিয়েছন তাতে আমরা প্রানিত হয়েছি। আবহমান বাঙালি সংস্কৃতিতে আগ্রহ পাচ্ছে এই প্রজন্মের তরুণরা। তাদের অংশগ্রহণে এই আয়োজনটি অনন্য মাত্রায় পৌঁছাবে বলে আশা করছি। আয়োজক সংগঠন এনআরবি ওয়াল্ডওয়াইড এর সাধারণ সম্পাদক তোফাজ্জল লিটন বলেন, এবারের বৈশাখ উদযাপনে নিউ ইয়র্কের মানুষের ব্যাপক উপস্থিতি করছি । তিন দিন ব্যাপী এ আয়োজনে অন্তত ৩০ হাজার ডলার খরচ হবে বলে ধারণা করা হচ্ছে । যথাসময়ে বর্ষবরণের এই আয়োজনে সকলের সক্রিয় অংশগ্রহণ কামনা করে সার্বজনীন উদযাপন পর্ষদ।
বর্ষবরণের প্রথম মহড়ায় নিউইয়র্কের সক্রিয় প্রগতিশীল সংগঠনের মধ্যে উপস্থিত ছিল প্রকৃতি, বহ্নিশিখ সঙ্গীত নিকেতন, চারুকণ্ঠ, অনুপ দাস ডান্স একাডেমি (আড্ডা), শিল্পকলা একাডেমী ইউএসএ, বাংলাদেশি আমেরিকান কালচারাল একাডেমি অ্যান্ড আর্টিস্ট এসোসিয়েশন এবং প্রজন্ম ৭১। আরও তিনটি মহড়া অনুষ্ঠিত হবে বলে আয়োজকরা জানান। আগামী মহড়ায় চূড়ান্ত শতশিল্পী নির্বাচন করা হবে। বৈশাখী মেলায় থাকবে অন্তত ৫০টি স্টল। স্টল বুকিংয়ের জন্য 1347-605-0593 ও 1347-656-5106 এই whatsapp নম্বর এবং nrbworldwide71@gmail.com-এ যোগাযোগ করা যেতে পারে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..

© All rights reserved © 2019 WeeklyBangladeshNY.Net
Theme Dwonload From ThemesBazar.Com